বোরকা পরে নারীদের দাবা টুর্নামেন্টে অংশ নিয়ে ধরা পড়লো যুবক

স্ট্যানলির কাছে হেরেছেন কেনিয়ার সাবেক নারী চ্যাম্পিয়ন গ্লোরিয়া জুম্বা ও উগান্ডার শীর্ষ নারী দাবাড়ু আমপাইরা শাকিরা। এ ঘটনার পর স্ট্যানলির বিষয়ে জানতে চেষ্টা চালায় কর্তৃপক্ষ।

বোরকা পরে নারীদের দাবা টুর্নামেন্টে অংশ নিয়েছিলেন এক যুবক। ওই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়ার পথেই ছিলেন তিনি। তবে অবশেষে ধরা পড়ে ওই ব্যক্তিকে নিষিদ্ধ হতে হয়েছে। বিব্রতকর এমন ঘটনা ঘটেছে কেনিয়ার ওপেন চেস টুর্নামেন্টে। টুর্নামেন্টে মিলিসেন্ট আউয়োর ছদ্মনাম ব্যবহার করছিলেন ওই যুবক। তার প্রকৃত নাম স্ট্যানলি ওমোন্ডি।

বোরকা পরে আসায় মিলিসেন্টকে জিজ্ঞাসাবাদের জন্য আলাদা এক কক্ষে নেওয়া হলে তিনি জানান, বিশ্ববিদ্যালয়ে পড়ার খরচ জোগাতেই বোরকা পরে নারী সেজেছেন তিনি।

কেনিয়া ওপেন চেস নামের ওই টুর্নামেন্ট অংশ নিয়েছেন সাত গ্র্যান্ডমাস্টার ও তিন নারী গ্র্যান্ডমাস্টার। নারীদের বিভাগে প্রাইজমানি ধরা হয়েছিল ৫ লাখ শিলিং যা বাংলাদেশি মুদ্রায় ৪ লাখ টাকার একটু বেশি।

প্রতিপক্ষরা জানিয়েছেন, খেলার সময় স্ট্যানলি কথা বলতেন খুব কম। বোরকা পরায় বোঝা যেত না তিনি নারী নাকি পুরুষ! জিজ্ঞাসাবাদ শেষে স্ট্যানলি নিষিদ্ধ করা হয়েছে টুর্নামেন্ট থেকে। তবে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হয়নি। তার কাছে পরাজিত হওয়া প্রতিপক্ষ দাবাড়ুদের জয়ী ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

এনবিএস/ওডে/সি

news