আয়ালল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে বড় সংগ্রহের পথে শ্রীলঙ্কা

 ওপেনার দিমুথ করুনারত্নে ও ওয়ান ডাউন ব্যাটার কুশল মেন্ডিজের জোড়া সেঞ্চুরিতে সফরকারী আয়ারল্যান্ডের বিপক্ষে চলতি সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে বড় সংগ্রহের পথে রয়েছে শ্রীলঙ্কা।

রোববার গল স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে শ্রীলঙ্কা প্রথম দিনের খেলাশেষে করেছে ৪ উইকেটে ৩৮৬ রান। করুনারত্নে ২৩৫ বলে ১৫টি বাউন্ডারীতে ১৭৯ রান করে আডাইরের বলে টুকারের হাতে ধরা পড়েন। আর কুশল ১৯৩ বলে ১৮টি বাউন্ডারী ও ১টি ছক্কায় ১৪০ রান করে ডকরেলের বলে এলবিডব্লিউ হন।

নিশান মাদুস্কা ও করুনারত্নে উদ্বাধনী জুটিতে ৬৪ রান করেন। ঐ রান তোলার পর মাদুস্কা ২৯ রান করে ক্যামফারের বলে টুকারের তালবন্দী হন। এরপর দ্বিতীয় জুটিতে করুনারত্নে ও কুশল ২৮১ রান করে দলের বড় স্কোরের সম্ভাবনা জোড়ালো করেন। তবে দলীয় ৩৪৮ রানের সময় অ্যাঞ্জেলা ম্যাথুস (০) এবং ৩৭৩ রানের মাথায় করুনারত্নের উইকেট পড়ে গেলে কিছুটা জটিলতায় পড়ে স্বাগতিকরা। অবশ্য শেষ পর্যন্ত দিনেশ চান্ডিমাল ১৮ ও প্রবাথ জয়াসূরিয়া ১২ রানে অপরাজিত থাকলে সেই জটিলতা মুছে যায় শ্রীলঙ্কার।

আয়ারল্যান্ডের বোলারদের মধ্যে আডাইর ৬৬ রানে, ক্যামফার ৪৪ রানে, বেন হোয়াইট ৮৬ রানে এবং ডকরেল ৬৫ রানে ১টি করে উইকেট লাভ করেন।

উল্লেখ্য, দুই টেস্টের সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হবে গল স্টেডিয়ামেই আগামী ২৪ এপ্রিল থেকে।

এনবিএস/ওডে/সি

news