ওয়ানডে বিশ্বকাপের জন্য প্রস্তুত পাকিস্তান: বাবর আজম

সফরকারী নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম চার ম্যাচ জিতে ওয়ানডে সিরিজ নিজেদের করে নিয়েছিলো পাকিস্তান। তবে সিরিজের শেষটা ভালো হয়নি বাবর আজমদের। রোববার করাচিতে পঞ্চম ও শেষ ওয়ানডেতে পাকিস্তান হেরেছে ৪৭ রানে। ফলে পাকিস্তান সিরিজ জিতেছে ৪-১ ব্যবধানে। সিরিজ জিতলেও র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান হারিয়ে তিনে নেমে গেছে পাকিস্তান। দলটির অধিনায়ক বাবর আজম অবশ্য র‌্যাঙ্কিং নিয়ে মাথা ঘামাচ্ছেন না।

অক্টোবর-নভেম্বরে বসবে ওয়ানডে বিশ্বকাপের আসর। বাবর আজমের দৃষ্টি সেখানেই, সিরিজ জয় দারুণ। তিনি বলেন, র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান দখল খনিকের জন্য হলেও সেটা অনেক বড়। বিশ্বকাপের আগে আমরা বেশ ভাল অবস্থায় আছি। ভারতের মাটিতে বিশ্বকাপে পাকিস্তানের অংশ নিয়ে অনিশ্চয়তা উদ্বেগজনক কি-না এমন প্রশ্নের উত্তরে বাবর বলেন, এ বিষয়ে আমরা কিছু বলতে পারব না। কিন্তু যেখানেই খেলার সুযোগ পাব আমরা সেখানেই খেলব।

বিশ্বকাপে এক মাস আগে সেপ্টেম্বরে এশিয়া কাপের জন্য পাকিস্তানে দল পাঠাবে না বলে ভারতের ঘোষণার পর থেকেই অনিশ্চিয়তার সৃষ্টি হয়। জবাবে বিশ্বকাপ থেকে নাম প্রত্যাহারের হুমকি দিয়েছিলো পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তবে বরফ গলার সম্ভাবনা রয়েছে। গত সপ্তাহে গোয়ায় সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনে যোগ দিতে ভারত সফর করেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি। দীর্ঘদিন পর পাকিস্তানের কোনো সিনিয়র কর্মকর্তার প্রথম সফর ছিল এটি।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের কারণে পাকিস্তানের বিপক্ষে সিরিজে ছিলেন না নিউজিল্যান্ডের শীর্ষস্থানীয় আটজন ক্রিকেটার। দ্বিতীয় সারির নিউজিল্যান্ড দলকে হারানোটা সহজ ছিল, এটি মানতে নারাজ বাবর। বাবর বলেন, প্রতিপক্ষ  জুনিয়র দল ভেবে আপনি কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলবেন না। আন্তর্জাতিক দলের বিপক্ষে জিততে হলে আপনাকে শতভাগ দিতে হবে। আমরা ভালো খেলেছি এবং আধিপত্য বিস্তার করেছি।

এনবিএস/ওডে/সি

news