বিশ্বের এক নম্বর টেনিস খেলোয়াড়কে হারালেন ১৩৫ নম্বর

বিশ্বের এক নম্বর পুরুষ টেনিস তারকা, ইউএস ওপেনের বর্তমান চ্যাম্পিয়ন স্পেনের কার্লোস আলকারাজকে হারিয়ে অঘটনের জন্ম দিলেন ১৩৫ নম্বর খেলোয়াড় হাঙ্গেরীর ফ্যাবিয়ান মোরাজসান।

অক্টোবরের পর এই প্রথম আলকারাজ কোনো টুর্নামেন্টে এতো আগে বিদায় নিলেন। ৩২তম রাউন্ডের ম্যাচে আলকারাজকে ৬-৩ ও ৭-৬ সেটে হারিয়ে দেন মোরাজসান। ম্যাচ হারলেও আলকারাজ এই টুর্নামেন্টের পরই বিশ্ব র‌্যাংকিংয়ে সার্বিয়ার নোভাক জোকোভিচকে টপকে শীর্ষে চলে আসবেন।  

২০২৩ সালে ক্লে কোর্টে ২২ ম্যাচে দ্বিতীয় বার হারলেন ২০ বছর বয়সী দ্বিতীয় বাছাই আলকারাজ। ২৩ বছর বয়সী মোরাজসান অসাধারণ খেলে বিগত কয়েক বছরের মধ্যে অন্যতম সেরা অঘটন ঘটিয়ে জয় ছিনিয়ে নেন। তিনি চতুর্থ রাউন্ডে খেলবেন ক্রোয়েশিয়ার বোরনা করিকের বিপক্ষে খেলবেন।   

অবশ্য আলকারাজ আসন্ন গ্রান্ড স্লাম আসর ফ্রান্স ওপেনে থাকবেন অন্যতম ফেভারিট হিসেবে। যা শুরু হবে আগামী ২৮ মে।

মোরাজসানের কাছে হেরে যাওয়ার পর প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে আলকারাজ বলেন, ‘অত্যন্ত ভালো খেলেছেন মোরাজসান। আমার বিশ্বাস খুব শিগগিরই সে বিশ্বের সেরা ১০০ জনের মধ্যে প্রবেশ করবেন।’ অপরপক্ষে মোরাজসান বলেন, ‘আমার জয়টা খুব সহজে আসেনি। তবে অবিশ্বাস্যভাবে হলেও জিততে পেরে আমি মহাখুশি। এই জয়টা ছিল আমার কাছে স্বপ্নের মতো।’

এছাড়া, নিজ নিজ ম্যাচে জিতে শেষ ষোলতে উঠেছেন তৃতীয় বাছাই রাশিয়ার দানিল মেদভেদেভ ও ষষ্ঠ বাছাই রাশিয়ার আন্দ্রে রুবলেভ। মহিলা এককে উইম্বলডন চ্যাম্পিয়ন, সপ্তম বাছাই কাজাখস্তানের ২৩ বছর বয়সী এলিনা রাইবাকিনা  সরাসরি ৬-৩ ও ৬-৩ সেটে ২০১৯ সালের ফ্রান্স ওপেন রানারআপ চেক প্রজাতন্ত্রের মারকিতা ভনদ্রোসোভাকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছেন।

এনবিএস/ওডে/সি

news