রাতে ফ্রান্স ওপেনের সেমিতে মুখোমুখি হচ্ছেন আলকারাজ ও জোকোভিচ      

বিশ্বের এক নম্বর পুরুষ খেলোয়াড় স্পেনের কার্লোস আলকারাজ ও বিশ্বের তিন নম্বর খেলোয়াড় সার্বিয়ার নোভাক জোকোভিচ আজ শুক্রবার (৯ জুন) রাতে মুখোমুখি হবেন ফ্রান্স ওপেনের প্রথম সেমিফাইনালে। বাংলাদেশ সময় রাত পৌনে ৭টায় প্যারিসের রোলা গ্যারো স্টেডিয়ামে এবারের আসরের সবচেয়ে দামী লড়াই কোর্টে গড়াবে।

৩৬ বছর বয়সী জোকোভিচ তার ক্যারিয়ারে মোট ২২ বার গ্রান্ড স্লাম টেনিস টুর্নামেন্টের শিরোপা জিতেছেন। এরমধ্যে ২০১৬ ও ২০২১ সালে জিতেছেন ফ্রান্স ওপেনের শিরোপা। উইম্বলডন জিতেছেন রেকর্ড সংখ্যক ১০ বার। ২০১০ সালের অলিম্পকে ব্রোঞ্জ পদক জিতেছেন জোকোভিচ। এবার ফ্রান্স ওপেনের শিরোপা জিতলে তিনি এককভাবে সর্বোচ্চ ট্রফি জয়ের নতুন রেকর্ড গড়বেন।

মাত্র ২০ বছর বয়সী আলকারাজ তার ছোট্ট ক্যারিয়ারে ১০টি ট্রফি জিতলেও গ্রান্ড স্লাম টেনিস টুর্নামেন্টের শিরোপা জিতেছেন মাত্র একটি। সেটা হলো ২০২২ সালের ইউএস ওপেনের শিরোপা। এবারের ফ্রান্স ওপেনের সেমিফাইনালে তিনি লড়বেন তার প্রায় দ্বিগুন বয়সী জোকোভিচের বিপক্ষে। 

প্রথম সেমিফাইনালের পর পরই দ্বিতীয় সেমিফাইনাল কোর্টে গড়াবে। এতে প্রতিদ্বন্দ্বিতা করবেন বিশ্বের ৪ নম্বর খেলোয়াড় নরওয়ের ২৪ বছর বয়সী ক্যাসপার রুদ ও বিশ্বের ২৭ নম্বর খেলোয়াড় জার্মানীর ২৬ বছর বয়সী আলেকজান্দার জিভেরেভ।

ৎমেয়েদের ফ্র্যাঞ্চাইজি লিগ শুরু হওয়ার কথা ছিলো শনিবার (১০ জুন) থেকে। বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন কিছুদিন আগেই জানিয়েছিলেন এই কথা। তবে বৃহস্পতিবার (৮ জুন) থেকে মেয়েদের আবাসিক ক্যাম্পই বন্ধ করে দেয়া হয়েছে। চার দিনের ছুটি কাটাতে বাড়ি ফিরে গেছেন সাবিনারা। 

গত সেপ্টেম্বরে সাফ চ্যাম্পিয়ন হয়েছিলো বাংলাদেশ। কিন্তু এরপর থেকে আর কোনো ম্যাচ খেলেনি মেয়েরা। ক্যাম্পে দিন যাচ্ছে কেবল অনুশীলন করে। সেখানে আশার সঞ্চার হয়ে উঠেছিল ফ্র্যাঞ্চাইজি লিগ। কিন্তু এনিয়ে নাটক যেন শেষই হচ্ছে না। সবশেষ জরুরি সভা করে কাজী সালাউদ্দিন জানিয়েছিলেন, ১০ জুন থেকে এই লিগ শুরু হবে।  

বাফুফের ভারপ্রাপ্ত সম্পাদক ইমরান হোসেন বলেন, কে স্পোর্টস (ফ্র্যাঞ্চাইজি লিগের স্বত্ব পাওয়া প্রতিষ্ঠান) একটা সম্ভাব্য তারিখ হিসেবে ১০ জুনের কথা বলেছিলো। সভাপতি সেটাই জানিয়েছিলেন সংবাদ সম্মেলনে, কিন্তু এখন আপনাদের মতো আমরাও বুঝতে পারছি এই তারিখে লিগটা শুরু করা সম্ভব নয়। কবে তারা সেটা শুরু করতে পারবে, সেটা কে স্পোর্টসই জানে। 

মেয়েরা যে ফ্র্যাঞ্চাইজি লিগ নিয়ে ভীষণ হতাশ হয়ে পড়েছে সাফজয়ী অধিনায়ক সাবিনা খাতুনের কথায় তা স্পষ্ট, দীর্ঘদিন ধরে আমাদের জাতীয় দলের খেলা নেই, এটা একটা হতাশার দিক। তার চেয়ে বড় হতাশা তৈরি করেছে কে স্পোর্টস। মেয়েদের কয়েক দফায় এই কথা-সেই কথা বলে শেষমেশ এখন হয়তো টুর্নামেন্টটি তারা স্থগিতই করে দেবে।  

অবস্থাদৃষ্টে তা-ই মনে হচ্ছে, প্রস্তাবিত টুর্নামেন্টটি হয়তো হিমাগারেই চলে গেল। আমি ব্যক্তিগতভাবে এই লিগ নিয়ে আশা হারিয়ে ফেলেছি।

এদিকে জাতীয় দলের সহকারী কোচ মাহবুবুর রহমান বলেছেন, ফ্র্যাঞ্চাইজি লিগ নিয়ে দীর্ঘসূত্রিতায় মেয়েরা বেশ হতাশ হয়ে পড়েছে। তারা অনুশীলনেও এখন মনোযোগ দিতে পারছেনা। তাই ৪ দিনের ছুটি দিয়েছি আমরা ওদের। বাড়ি থেকে ঘুরে এলে হয়তো কিছুটা সতেজ হবে ওরা।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news