আর্থিক অনিয়মের অভিযোগে বাফুফেকে শোকজ করলো ফিফা

আর্থিক অনিয়মের অভিযোগে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে) দ্বিতীয় দফায় শোকজ করেছে ফিফা। পাশাপাশি ফেডারেশনের ৪ কর্মকর্তাকে নজরদারিতে রেখেছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ এই নিয়ন্ত্রক সংস্থা।

আজ মঙ্গলবার (২৫ জুলাই) গণমাধ্যমকর্মীদের কাছে বিষয়টি স্বীকার করেছেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন।

ফিফার শোকজ প্রসঙ্গে তিনি বলেন, আমিও তেমন শুনেছি। আমার কাছে ডাইরেক্ট কোনো চিঠি আসেনি। গতবারের মতো এবারও ব্যক্তিগতভাবে সাবেক ও বর্তমান চার কর্মকর্তাকে কারণ দর্শানোর চিঠি দিয়েছে ফিফা। সূত্র: সাম্প্রতিক দেশকাল

ফিফার নজরদারিতে থাকা বাফুফের ৪ কর্মকর্তা হলেন- সাবেক সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ, অর্থ প্রধান আবু হোসেন, সাবেক অপারেসন্স ম্যানেজার মিজানুর রহমান এবং বর্তমান প্রকিউরমেন্ট অ্যান্ড স্টোর অফিসার ইমরুল হাসান শরীফ। 

জানা যায়, ২০২২ সালে যখন ঘাস কাটার মেশিন কেনা হয় তখন তদন্ত চলছিলো ফেডারেশনের অনান্য অনিয়মের। তাতেও সতর্ক হয়নি সেই কর্তারা। ফিফার নির্দেশে ক্রয় কমিটি করা হলেও, দরপত্র থেকে ক্রয়াদেশ দেয়া পর্যন্ত কোনো ধাপেই মানা হয়নি নিয়ম।

বাফুফের একাধিক কর্মকর্তার উপর নজর ফিফার। ৫১ পৃষ্ঠার অনুসন্ধান রিপোর্টে নিষিদ্ধ হয়েছিলেন সাবেক সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ। অনুসন্ধান এখনও চালাচ্ছে ফুটবলের সর্বোচ্চ সংস্থা। 

যাদের নিয়ে অনুসন্ধান হয়েছে, আর যাদের নিয়ে অনুসন্ধান চলছে। তাদের অব্যাহতি না দিলে নিষেধাজ্ঞা আসতে পারে ফেডারেশনের উপর।

ফিফা ফরোয়ার্ড ফান্ডের প্রথম দুই মেয়াদের অর্থের অনিয়ম থেকে তদন্ত শুরু করে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা। তৃতীয় সাইকেল নিয়ে সম্প্রতি দুবাইয়ের ওয়ার্কশপেও সতর্ক করেছে বাফুফের প্রতিনিধি দলকে।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news