পর্তুগালের বিপক্ষে ক্রোয়েশিয়ার ঐতিহাসিক জয়

আন্তর্জাতিক ফুটবলে ঐতিহাসিক এক জয় পেয়েছে ক্রোয়েশিয়া। আন্তর্জাতিক ফুটবল অঙ্গনে ক্রোয়েশিয়া ফিফা র্যাংকিংয়ে সেরা দশ দলের একটা হলেও কখনো পর্তুগালকে হারাতে পারেনি। শনিবার রাতে সেই ঐতিহাসিক কাজটি করেছে লুকা মদরিচরা। পর্তুগালে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে ২-১ গোলে জয় পেয়েছে তারা। লুকা মদরিচ ও আন্তে বুদিমির করেছেন গোল। বেঞ্চে বসে সেই সব গোল দেখেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো।

নিজেদের দর্শকের সামনে অনুষ্ঠিত ম্যাচের শুরুতেই পিছিয়ে পড়েছিল পর্তুগাল। ক্রোয়েশিয়ার আক্রমণ রুখতে গিয়ে মাতেও কোভাসিসকে অবৈধভাবে বাধা দিয়েছিলেন ভিতিনহা। বিপদ সীমার মধ্যে এ ঘটনায় পেনাল্টি পায় ক্রোয়েশিয়া। পর্তুগালের গোলরক্ষক দিয়াগো কস্তা ঠিকই বুঝতে পেরেছিলেন মদরিচের অভিপ্রায়। সে অনুসারে ডান দিকে ঝাঁপও দিয়েছিলেন। কিন্তু বল তার হাতের নাগালের বাইরে দিয়ে জালে আছড়ে পড়ে। এ গোলের মাঝ দিয়ে মদরিচ আন্তর্জাতিক ফুটবলে তার গোলের সংখ্যা পঁচিশে উন্নীত করলেন।

বিরতির পরপরই বদলি খেলোয়াড় দিয়াগো হোতা স্বাগতিক দলকে ম্যাচে ফিরিয়ে আনেন। ৪৮ মিনিটে তিনি আরেক বদলি খেলোয়াড় নেলসন সেমেদোর কাছ থেকে বল পেয়ে গোলটি করেন। পর্তুগালের এই গোলের উচ্ছ্বাস বেশিক্ষণ স্থায়ী হয়নি। আট মিনিট পর বুদিমিরের গোলে এগিয়ে যায় ক্রোয়েশিয়া। এ গোল থেকে দলকে রক্ষা করতে সর্বোচ্চ চেষ্টা করেছিলেন কস্তা। বুদিমিরের শট বাইরে পাঠিয়ে দেওয়ার চেষ্টা করেছিলেন। কিন্তু  বল আবার বুদিমিরের কাছে চলে যায়। ফিরতি শটে গোল করতে কোনো ভুল করেননি তিনি।
ক্রোয়েশিয়ার কাছে পর্তুগালের এটা প্রথম হার। এর আগে সাত ম্যাচের ছয়টিতে জয় পেয়েছিল পর্তুগাল। আগামী ১৮ জুন পর্তুগাল তাদের ইউরো মিশন শুরু করবে। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news