মঙ্গলবার বিশ্বব্যাংকের পূর্বাভাস অনুযায়ী, চলতি অর্থবছরে ভারতের অর্থনীতি 6.3 শতাংশ বৃদ্ধি পাবে। প্রতিবেদন অনুসারে, শক্তিশালী অভ্যন্তরীণ চাহিদা, শক্তিশালী সরকারি পরিকাঠামো বিনিয়োগ এবং আর্থিক ক্ষেত্রকে শক্তিশালী করার মাধ্যমে দেশের স্থিতিস্থাপকতা সমর্থিত।

ইন্ডিয়া ডেভেলপমেন্ট আপডেট, ভারতীয় অর্থনীতির অর্ধ-বার্ষিক প্রতিবেদন অনুসারে, বড় বৈশ্বিক চ্যালেঞ্জ সত্ত্বেও 7.2% প্রবৃদ্ধি সহ 2022-23 অর্থবছরে দেশটি অন্যতম দ্রুত বর্ধনশীল প্রধান অর্থনীতি ছিল।

প্রতিবেদনে বলা হয়েছে যে ভারতের বৃদ্ধির হার জি-20 দেশগুলির মধ্যে দ্বিতীয় বৃহত্তম এবং উদীয়মান বাজার অর্থনীতির গড়ের প্রায় দ্বিগুণ।

2023-24 অর্থবছরের প্রথম প্রান্তিকে ব্যাংক ঋণের প্রবৃদ্ধি বেড়ে 15.8% হয়েছে, যা 2022-2023 অর্থবছরের প্রথম প্রান্তিকে 13.3% ছিল।

বিশ্বব্যাংকের অর্থনীতিবিদরা যোগ করেছেন যে উচ্চ সুদের হার, ভূ-রাজনৈতিক উত্তেজনা এবং বিশ্বব্যাপী চাহিদার ধীরগতির সাথে যুক্ত বৈশ্বিক প্রতিকূলতা বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধিকে বাধাগ্রস্ত করবে।

এই প্রেক্ষিতে বিশ্বব্যাংক পূর্বাভাস দিয়েছে যে, 23-24 অর্থবছরে ভারতের জিডিপি 6.3 শতাংশ বৃদ্ধি পাবে। বিশ্বব্যাংকের আপডেট অনুযায়ী, প্রত্যাশিত সংযম মূলত চ্যালেঞ্জিং বাহ্যিক পরিস্থিতি এবং চাহিদা হ্রাসের জন্য দায়ী।

বিশ্লেষকরা ভবিষ্যদ্বাণী করেছেন যে দেশের পরিষেবা খাতের ক্রিয়াকলাপ 7.4% হারে প্রসারিত হতে থাকবে, এবং বিনিয়োগের প্রবৃদ্ধি 8.9% এ শক্তিশালী থাকবে।

সাম্প্রতিক মাসগুলিতে, প্রতিকূল আবহাওয়ার পরিস্থিতি মুদ্রাস্ফীতিতে অবদান রেখেছে, ওয়াশিংটন-ভিত্তিক প্রতিষ্ঠানের মতে।

তিনি বলেন, 'গম ও চালের মতো প্রধান খাদ্যের দাম বাড়ার কারণে জুলাই মাসে মুদ্রাস্ফীতির হার বেড়ে 7.8 শতাংশে দাঁড়িয়েছে। খাদ্যদ্রব্যের দাম স্বাভাবিক হলে এবং সরকারি পদক্ষেপের ফলে গুরুত্বপূর্ণ পণ্যের সরবরাহ বাড়লে মুদ্রাস্ফীতি ধীরে ধীরে কমবে বলে আশা করা হচ্ছে। 

news