ভারত জাতিসংঘের নিরাপত্তা পরিষদের দায়িত্ব পালন করতে পারে: যা বললেন জাতিসংঘ সাধারণ পরিষদ সভাপতি

জাতিসংঘের সাধারণ পরিষদ -ইউএনজিএ'র সভাপতি ডেনিস ফ্রান্সিসের বলেছেন, জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের স্থায়ী সদস্য হওয়ার "গুরুত্বপূর্ণ দায়িত্ব" ভারতের ক্ষমতার বাইরে নয়।

সংবাদ সংস্থা এএনআই-কে ডেনিস বলেন, "স্থায়ী সদস্য হওয়া একটি বিশাল দায়িত্ব, তবে আমি আত্মবিশ্বাসী যে ভারত সরকার এই কাজটি করতে প্রস্তুত।

তবে, তিনি বলেছিলেন যে এটি কখন ঘটতে পারে এই প্রশ্নটি জাতিসংঘের সদস্যদের জন্য "নিরাপত্তা পরিষদের চলমান সংস্কার এজেন্ডার প্রেক্ষাপটে" নির্ধারণ করা। ডেনিস জোর দিয়েছিলেন যে নিরাপত্তা পরিষদের সংস্কার কোনও "ঘটনা" নয়, বরং "একটি চলমান প্রক্রিয়া"।

ত্রিনিদাদ ও টোবাগোতে জন্মগ্রহণকারী প্রবীণ কূটনীতিক বলেছিলেন যে ভারত "কিছু সময়ের জন্য গ্লোবাল সাউথের কণ্ঠস্বর"। জি-20-তে আফ্রিকান ইউনিয়নের অন্তর্ভুক্তি, যা গত মাসে ভারতের সভাপতিত্বে হয়েছিল, তাকে তিনি একটি "সংজ্ঞায়িত মুহূর্ত" হিসাবে বর্ণনা করেছিলেন।

পোপ ফ্রান্সিস বলেন, বহু সংস্কৃতি ও ভাষা সহ ভারতের বৈচিত্র্য "রাজনৈতিক সাফল্যের জন্য একটি শক্তিশালী বার্তা", তিনি আরও বলেন, নয়াদিল্লির অনেক শিক্ষা রয়েছে যা "কেবল গ্লোবাল সাউথের সঙ্গেই নয়, সমগ্র আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে ভাগ করে নেওয়ার মতো"।

সাম্প্রতিক মাসগুলিতে, ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রহ্মণ্যম জয়শাঙ্কা নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্যপদের পক্ষে সওয়াল করেছেন।

গত মাসে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে এক অনুষ্ঠানে তিনি বলেন, 'বিশ্বের সবচেয়ে জনবহুল এবং পঞ্চম বৃহত্তম অর্থনীতিকে এর বাইরে রাখা যাবে না এবং যদি এটিকে বাইরে রাখা হয়, তাহলে জাতিসংঘের বিশ্বাসযোগ্যতা প্রশ্নবিদ্ধ হবে। তিনি আরও যুক্তি দিয়েছেন যে, যদি জাতিসংঘ সংস্কার না করে, তাহলে "মানুষ সমাধানের জন্য অন্য কোথাও খুঁজবে"।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসাবে ভারতের দুই বছরের মেয়াদ, যার সময় এটি সংস্কারের আহ্বান জানানো অন্যতম বিশিষ্ট কণ্ঠস্বর ছিল, গত বছর শেষ হয়েছিল।

আটলান্টিক কাউন্সিল একটি ন্যাটোপন্থী থিঙ্ক ট্যাঙ্ক, এই বছরের শুরুতে বিশ্বব্যাপী কৌশলবিদ এবং বিশেষজ্ঞদের জরিপ করে দেখেছে যে ভবিষ্যতের বছরগুলিতে নতুন আসন যুক্ত করা হলে ভারত জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি আসন পেতে পারে।

সমীক্ষা অনুসারে, 26% উত্তরদাতারা বিশ্বাস করেন যে আগামী দশ বছরের মধ্যে ভারত একটি নতুন স্থায়ী আসন পাবে, এবং 64% উত্তরদাতারা বিশ্বাস করেন যে কোনও নতুন আসন যুক্ত হবে না।

কাউন্সিলের পাঁচ স্থায়ী সদস্যের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স এবং রাশিয়া ভারতের স্থায়ী সদস্যপদের প্রতি সমর্থন প্রকাশ করেছে। পাঁচটি দেশের মধ্যে চীনই একমাত্র দেশ যারা এই গোষ্ঠীতে তাদের সদস্যপদের বিরোধিতা করেছে।
 

news