আফ্রিকান রাষ্ট্রের সঙ্গে বাণিজ্যে স্থানীয় মুদ্রার দিকে নজর ভারতের

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি দাম্মু রবি বলেছেন যে, ভারত তানজানিয়ার সঙ্গে স্থানীয় মুদ্রায় বাণিজ্য পরিচালনার সম্ভাবনা খতিয়ে দেখছে। তানজানিয়ার রাষ্ট্রপতি সামিয়া সুলুহু হাসানের সাম্প্রতিক নয়াদিল্লি সফরের সময় বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে।এখবর জানিয়েছে রুশ গণমাধ্যম আরটি।

তিনি বলেন, 'আমরা মুদ্রা-ভিত্তিক বাণিজ্যসহ সহযোগিতার নতুন ক্ষেত্রগুলি খতিয়ে দেখছি। দুই নেতার আলোচনার অন্যতম বিষয় এটি ", সোমবার এক সংবাদ সম্মেলনে বলেন রবি। 

রবির মতে, পূর্ব আফ্রিকার দেশটি নয়াদিল্লি এর আগে যে 1.1 বিলিয়ন ডলার দিয়েছিল তার পাশাপাশি প্রতিরক্ষা ও অন্যান্য খাতে ভারতের কাছ থেকে অতিরিক্ত ক্রেডিট লাইনের অনুরোধ করেছে।

বৈঠকের পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং তানজানিয়ার রাষ্ট্রপতি হাসান একটি যৌথ বিবৃতি জারি করে ভারতীয় রুপি এবং তানজানিয়ার শিলিং ব্যবহার করে দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণের ইচ্ছা প্রকাশ করেন। 

নেতারা আরও জানান যে, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ভারতের অনুমোদিত ব্যাঙ্কগুলিকে তানজানিয়ায় সংবাদদাতা ব্যাঙ্কগুলির বিশেষ রুপি ভোস্ট্রো অ্যাকাউন্ট -এসআরভিএ স্থাপনের অনুমতি দিয়ে স্থানীয় মুদ্রা ব্যবহার করে বাণিজ্যের পথ প্রশস্ত করেছে।
বিবৃতি অনুসারে, প্রক্রিয়াটি ব্যবহার করে ইতিমধ্যে লেনদেন শুরু হয়েছে। 
বিবৃতিতে বলা হয়েছে, "পক্ষগুলি যে কোনও উদ্বেগের সমাধান করতে এবং এই ব্যবস্থার স্থায়িত্ব নিশ্চিত করার জন্য পরামর্শ চালিয়ে যেতে সম্মত হয়েছে।" 

এছাড়াও পক্ষগুলি দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ বাড়াতে, নতুন বাণিজ্যিক ক্রিয়াকলাপের ক্ষেত্রগুলি তদন্ত করতে এবং তানজানিয়ায় একটি বিনিয়োগ পার্ক প্রতিষ্ঠার সম্ভাবনা পরীক্ষা করতে সম্মত হয়েছে।

মোদি টুইটারে লিখেছেন, দুই নেতা ভারত-তানজানিয়া সম্পর্কের পূর্ণাঙ্গ পর্যালোচনা করেছেন এবং আমাদের সময়-পরীক্ষিত সম্পর্ককে কৌশলগত অংশীদারিত্বে উন্নীত করেছেন।

তিনি বলেন, "আমাদের দেশগুলি প্রতিরক্ষা ক্ষেত্রে পাঁচ বছরের পরিকল্পনায় সহযোগিতা করতে সম্মত হয়েছে। তিনি বলেন, এর ফলে সামরিক প্রশিক্ষণ, সামুদ্রিক সহযোগিতা, সক্ষমতা উন্নয়ন এবং প্রতিরক্ষা শিল্প উপকৃত হবে।
 

news