দুই দিনের রাশিয়া সফরে মস্কোয় মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তৃতীয় মেয়াদে ক্ষমতা গ্রহণের পর প্রথম বিদেশ সফরে রাশিয়া গেছেন সোমবার। ২০২২ সালে রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর পর এটাই মোদির প্রথম মস্কো সফর। 
 
 সফরের প্রথম দিন সোমবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে এক নৈশভোজে অংশ নেন মোদি। মঙ্গলবার (৯জুলাই) দুই নেতা রুশ প্রেসিডেন্টের কার্যালয়ে বৈঠক করবেন।  
 
মোদির এ সফর হচ্ছে দুই দেশের মধ্যে ২২তম দ্বিপক্ষীয় শীর্ষ বৈঠক। রুশ গণমাধ্যম আরটি জানায়, ২০০০ সাল থেকে দেশ দুটির মধ্যে এসব শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হয়।
 
মস্কো সফর নিয়ে এক বিবৃতিতে মোদি বলেন, ‘আমার বন্ধু প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আমি দ্বিপক্ষীয় সম্পর্কের সব দিক পর্যালোচনা করতে চাই। একই সঙ্গে আঞ্চলিক ও আন্তর্জাতিক নানা বিষয় নিয়ে আলোচনা করতে চাই। আমরা শান্তিপূর্ণ ও স্থিতিশীল অঞ্চল প্রতিষ্ঠার জন্য সহায়ক ভূমিকা রাখতে চাই।’
 
মোদি সর্বশেষ রাশিয়া সফর করেছিলেন ২০১৯ সালে। আর পুতিন সর্বশেষ নয়াদিল্লি সফর করেছিলেন ২০২১ সালে। এর মধ্যে ২০২২ সালের সেপ্টেম্বরে উজবেকিস্তানের সমরখন্দে সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) শীর্ষ সম্মেলনের ফাঁকে তাদের মধ্যে সর্বশেষ বৈঠক অনুষ্ঠিত হয়।

news