দেশগুলোকে 'শোষণ "করতে ন্যাটোকে ব্যবহার করছে যুক্তরাষ্ট্র: বলছে মস্কো

 

রাশিয়ার জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব নিকোলাই প্যাট্রুশেভ বলেছেন, ন্যাটোর কখনও শেষ না হওয়া সম্প্রসারণ মার্কিন যুক্তরাষ্ট্রকে অনেক দেশকে তার পুতুল বানাতে সক্ষম করেছে, যা ওয়াশিংটনকে তার আধিপত্য ধরে রাখতে সহায়তা করেছে।

রাশিয়ার ফরেন ইন্টেলিজেন্স সার্ভিস -এসভিআর দ্বারা প্রকাশিত এবং শুক্রবার প্রকাশিত রাজভেদচিক ম্যাগাজিনের একটি সম্পাদকীয়তে পাত্রুশেভ দাবি করেছেন যে, বিশ্বব্যাপী আধিপত্য অর্জনের জন্য পশ্চিমারা প্রায়শই সামরিক শক্তি, বলপ্রয়োগ, অভিজাতদের 'বেসরকারিকরণ' এবং বর্ণ বিপ্লবের আশ্রয় নেয়।

এই কর্মকর্তা মার্কিন নেতৃত্বাধীন সামরিক ব্লককে "দ্বৈততা" বলে অভিহিত করেছেন এবং যুক্তি দিয়েছিলেন যে ন্যাটো সর্বদা শান্তির পক্ষে দাঁড়ানোর দাবি করলেও এটি ওয়াশিংটনের নীতির বিরোধিতা করে এমন দেশগুলির বিরুদ্ধে যুদ্ধ চালিয়েছে বা সামরিক পদক্ষেপের হুমকি দিয়েছে।

প্যাট্রুশেভ বলেন, "ন্যাটোর সামরিক শক্তি পশ্চিমা আধিপত্য, অর্থনৈতিক দাসত্ব এবং যে রাষ্ট্রগুলি জোটের জন্য কোনও সামরিক হুমকি সৃষ্টি করে না তাদের উপর রাজনৈতিক চাপ বজায় রাখতে ব্যবহৃত হয়", তিনি আরও যোগ করেন যে ব্লকের সদস্যরা গত সাত দশকে বিশ্বজুড়ে ২০০ টিরও বেশি সংঘাতে অংশ নিয়েছে।

এদিকে, পাত্রুশেভ আরও বলেন, ওয়াশিংটন মিত্রবাহিনীর সেনাবাহিনীকে "ঔপনিবেশিক" সৈন্য হিসাবে বিবেচনা করে এবং তাদের নিজস্ব "ব্যতিক্রমী লোকদের" ক্ষতির মুখে না ফেলে প্রয়োজনে তাদের "কামানের পশুখাদ্য" হিসাবে ব্যবহার করবে।

প্যাট্রুশেভের মতে, পশ্চিমা দেশগুলি "রাশিয়াকে একটি স্থায়ী হুমকি হিসাবে বিবেচনা করে" কারণ তারা মনে রাখে যে সোভিয়েত ইউনিয়নই ঔপনিবেশিক ব্যবস্থা ভেঙে ফেলার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। ফলস্বরূপ, তিনি বলেছিলেন, পশ্চিম রাশিয়ার বিরুদ্ধে তার হাতে থাকা সম্পূর্ণ সরঞ্জামগুলি ব্যবহার করছে, যার মধ্যে রয়েছে নিষেধাজ্ঞা এবং তার মিডিয়া সংস্থানগুলির বিশাল ব্যবস্থা যা বিশ্বজুড়ে "তথ্য উন্মত্ত প্রচারণা" তৈরি করতে সহায়তা করে।

মস্কো বারবার ন্যাটো সম্প্রসারণের প্রতিবাদ করেছে, এটিকে একটি প্রধান জাতীয় নিরাপত্তা হুমকি হিসাবে দেখে এবং যুক্তি দিয়েছে যে তার সীমান্তে ক্রমবর্ধমান সামরিক নির্মাণ ইউরোপে তীব্র উত্তেজনার দিকে পরিচালিত করে। রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন ইউক্রেন সংঘাতের অন্যতম প্রধান কারণ হিসেবে কিয়েভের সামরিক ব্লকে যোগদানের ঝুঁকি উল্লেখ করেছেন।

news