একটি ব্যাপকভিত্তিক যুদ্ধবিরতি আলোচনার সঙ্গে সংশ্লিষ্ট দুইজন কর্মকর্তা একথা জানিয়েছেন। এ ভিন্নধরণের প্রস্তাবের কথা আগে কখনো আলোচনা করা হয়নি। ইসরায়েল হামাসকে সম্পূর্ণ ধ্বংস করার লক্ষ্য নিয়ে প্রায় চার মাস ধরে গাজায় নির্বিচার হামলা চালিয়ে যাওয়ার মধ্যে এই নতুন যুদ্ধবিরতির প্রস্তাব সম্পর্কে জানা গেল। সূত্র : সিএনএন

দীর্ঘ সময় ধরে গাজায় সর্বাত্মক হামলা ও ধ্বংসযজ্ঞ চালানো সত্ত্বেও ইসরায়েল একজন পর্যন্তু সিনিয়ির হামাস নেতাকে গ্রেপ্তার বা হত্যা করতে ব্যর্থ হয়েছে। এখনো হামাসের যুদ্ধ করার শক্তির শতকরা ৭০ ভাগেরও বেশি অক্ষত রয়েছে বলে ইসরায়েলের নিজস্ব মূল্যায়ন বলছে।  

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলার পরিকল্পনা ও পরিচালনাকারী হামাসের শীর্ষ নেতাদেরকে নিরাপদে গাজা থেকে চলে যাওয়ার কথা প্রস্তাবে বলা হয়েছে। নেতারা গাজা থেকে চলে গেলে হামাস দুর্বল হয়ে পড়তে পারে। তবে দেশের বাইরে হামাসের সিনিয়র নেতাদের ওপর ইসরায়েলি গুপ্ত হত্যা বন্ধ হবে না। চলতি মাসের প্রথম দিকে বৈরুতে হামাসের একজন শীর্ষ কমান্ডারতে হত্যা করে ইসরায়েল।

নেতাদের গাজা ত্যাগের ইসরায়েলর প্রস্তাব হামাস মানবে বলে মনে হয় না। দুই বার এ ধরণের একটি ব্যাপকভিত্তিক য্দ্ধুবিরতি নিয়ে আলোচনা হয়েছে। প্রথম আলোচনা হয় ওয়ারশতে গত মাসে। সংশ্লিষ্ট একজন কর্মকর্তা বলেন, সেখানে মোসাদের পরিচালক ডেভিড বার্নিয়া সিআইএর প্রধান বিল বার্নসের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করেন। আর দ্বিতীয় আলোচনাটি হয় দোহাতে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিনকেন এ নিয়ে কাতারের প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেন চলতি মাসের প্রথম দিকে। এনিয়ে আরও আলোচনা করতে হোয়াইট হাউসের মধ্যপ্রাচ্য বিষয়ক শীর্ষ কর্মকর্তা ব্রেট ম্যাকগুর্ক চলতি সপ্তাহে মিসর ও কাতার সফর করবেন।

এই আলোচনার সঙ্গে সংশ্লিষ্ট মার্কিন ও আন্তর্জাতিক কর্মকর্তারা বলেছেন, হামাস ও ইসরায়েলের মধ্যকার এ আলোচনা উৎসাহব্যঞ্জক তবে শিগগিরই যে তাদের মধ্যে একটি  চুক্তি হতে যাচ্ছে তা নয়। এ ছাড়া নেতাদের গাজা ছেড়ে যাওয়ার প্রস্তাব কখনোই হামাস মানবে না। 

news