নতুন নকবা, ইসরায়েলি হামলা থেকে বাঁচতে ৫ লাখেরও বেশি ফিলিস্তিনির পলায়ন

গাজার উত্তরের জাবালিয়ায় এবং দক্ষিণের রাফাহতে প্রচন্ড লড়াই চলছে। ইসরায়েলি বাহিনী হামলা তীব্র করেছে এসব স্থানে। তাদেরকে রুখতে সম্মিলিতভাবে প্রচন্ড পাল্টা আঘাত হানছে গাজার প্রতিরোধ যোদ্ধারা। উভয়পক্ষ শত্রুর বিপুল ক্ষতি ও হতাহতের দাবি করেছে। 

বুধবার পর্যন্তু বিগত ২৪ ঘণ্টায় ইসরায়েলি বাহিনীর অবিরাম বিমান হামলাসহ সর্বাত্মক হামলায় অন্তত ৮২ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এটি হলো গত কয়েক সপ্তাহের মধ্যে গাজায় একই দিনে সবচাইতে বেশি সংখ্যক মানুষ নিহত হওয়ার ঘটনা।

জাতিসংঘ জানিয়েছে, ইসরায়েলি হামলার করণে গত কয়েকদিনে ৫ লাখেরও বেশি ফিলিস্তিনি রাফাহ ও উত্তর গাজা থেকে পালিয়ে গেছেন। এরমধ্যে রাফাহ থেকেই পালিয়েছে সাড়ে চার লাখ ফিলিস্তিনি।

ইসরায়েলের চরমপন্থী মন্ত্রীরা গাজাকে পুণরায় দখল করা এবং ফিলিস্তিনিদেরকে ‘স্বেচ্ছায় অন্যত্র চলে যাওয়ার’ আহ্বান জানিয়েছেন। ফিলিস্তিন দখলের ৭৬তম দিন বা ইসরায়েলের স্বাধীনতা দিবস পালন অনুষ্ঠানের বক্তৃতায় তারা এ কথা বলেছেন। ফিলিস্তিনিরা এদিনটিকে নকবা বা  বিপর্যয়ের দিন হিসেবে অভিহিত করেন। 

১৯৪৮ সালের এদিনে সাড়ে সাত লাখ ফিলিস্তিনিকে তাদের হাজার হাজার বছরের মাতৃভূমি ফিলিস্তিন থেকে জোরকরে উচ্ছেদ করেছিল। ইহুদী সন্ত্রাসবাদীরা অস্ত্রের মুখে সহিংস পন্থায় ফিলিস্তিনকে দখল করে সেই ভূমিকে ইসরায়েলি রাষ্ট্র হিসেবে ঘোষণা করে।

গাজায় ইসরায়েলি আগ্রাসন ও গণহত্যার ২২২তম দিন বুধবার (১৫ মে)। আবিরাম ইসরায়েলি হামলায় অবরুদ্ধ উপত্যকাটিতে অন্তত ৩৫হাজার ১৭৩ জন নিহত হয়েছেন। আর আহত হয়েছেন ৭৯ হাজার ৬১ জন। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news