ফ্রান্সে প্রিজন ভ্যানে হামলা করে মাদক ব্যবসায়িকে ছিনতাই

বন্দুকধারীরা অতর্কিত হামলা চালিয়ে দুইজন কারারক্ষীকে হত্যা এবং কয়েকজনকে আহত করে প্রিজন ভ্যান থেকে ছিনিয়ে নিয়ে যায় মোহামেদ আম্রা নামে ওই ব্যবসায়িকে। 

ধারণা করা হচ্ছে, আমরা মাদককেন্দ্রিক সহিংসতার জন্য কুখ্যাত ফ্রান্সের দক্ষিণাঞ্চলীয় শহর মার্সেইয়ের এক গ্যাং বা অপরাধী চক্রের সাথে যুক্ত।

দ্য ফ্লাই’ বা 'মাছি' নামে পরিচিত আম্রাকে মঙ্গলবার আদালত থেকে প্যারিসের নিকটবর্তী শহর রুয়ের একটি কারাগারে নিয়ে যাওয়ার পথে এক টোল বুথে আচমকা একটি গাড়ি এসে প্রিজন ভ্যানের গতি রোধ করে এবং বন্দুকধারীরা গুলি চালায়।

প্রসিকিউটররা জানিয়েছেন, ৩০ বছর বয়সী আম্রাকে গত ১০ মে চুরির দায়ে দোষী সাব্যস্ত করা হয়। তার আগে আম্রাকে মার্সেইতে এক অপহরণের, যাতে পরে অপহৃত ব্যক্তি মারা গিয়েছিলেন, দায়েও অভিযুক্ত করা হয়েছিল।

আম্রা ফ্রান্সের রুয়ে এলাকার ভাল দে রেউই নামে এক কারাগারে বন্দি ছিলেন। ঘটনার দিন তার বিরুদ্ধে আসা নতুন অভিযোগের জন্য তাকে নিকটবর্তী আদালতে হাজির করা হয়েছিলো।

আম্রার আইনজীবী উগো ভিজিয়ে জানিয়েছেন, গত সপ্তাহান্তেই আম্রা জেলখানায় নিজের ঘরের বেস্টনি কেটে পালানোর চেষ্টা করেছিলেন। কিন্তু মঙ্গলবার যে মাত্রার ‘অমার্জনীয়’ এবং ‘পাগলাটে’ সহিংসতা হয়েছে, তা দেখে তিনি বিস্মিত হয়েছেন।

ফরাসি গণমাধ্যম বিএফএমটিভিকে আমরার আইনজীবী বলেন, “তার সম্বন্ধে আমার যে ধারণা ছিল, তার সাথে এটি সঙ্গতিপূর্ণ নয়।”সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news