দক্ষিণ আফ্রিকায় এএনসির ৩ দশকের আধিপত্যের অবসান

ক্ষিণ আফ্রিকাকে বর্ণবাদের নিগ্রহ থেকে মুক্ত করেছিল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস(এএনসি)। এরপর তিন দশক ধরে দেশটিতে দলটির রাজনৈতিক আধিপত্য বজায় ছিল। তবে সদ্য সমাপ্ত জাতীয় নির্বাচনে এএসসি সে আধিপত্য আর ধরে রাখতে পারেনি।

গত বুধবারে অনুষ্ঠিত নির্বাচনের ভোট গণনা শনিবার সকালে চূড়ান্ত পর্যায়ে প্রবেশ করে। তাতে দেখা গেছে, ৯৮ শতাংশ কেন্দ্রের ভোট গণনায় এএনসি পেয়েছে ৪০ দশমিক ১৫ শতাংশ ভোট। এটি নেলসন ম্যান্ডেলার উত্তরাধিকারী দলটির জন্য এটি হতাশাজনক একটি ফল।

২০১৯ সালের পার্লামেন্ট নির্বাচনেও দলটি মোট ভোটের ৫৭ দশমিক ৫ শতাংশ পেয়েছিল। দুর্বল এই ফলাফলের কারণে এএনসিকে ক্ষমতা ধরে রাখতে হলে এবার অবশ্যই বিরোধী কোনো দলের সঙ্গে জোট গঠন করতে হবে, যা গত ৩০ বছরে অভাবিত ছিল।

বিশ্লেষকদের ধারণা, বেকারত্ব, বৈষম্য ও বিদ্যুৎ সঙ্কটের জন্য ক্ষুব্ধ জনগণের মনোভাবই প্রতিফলিত হয়েছে এবারের নির্বাচনে। দেশটির প্রধান বিরোধীদল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (ডিএ) পেয়েছে ২১ দশমিক ৭১ শতাংশ ভোট এবং সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমার নেতৃত্বাধীন নবগঠিত রাজনৈতিক দল উমকুন্টো ওয়ে সিজওয়ে (এমকে) পেয়েছে ১৪ দশমিক ৭৬ শতাংশ ভোট।

১৯৯৪ সালের ঐতিহাসিক নির্বাচনের মাধ্যমে দক্ষিণ আফ্রিকায় সংখ্যালঘু শ্বেতাঙ্গ শাসনের অবসান ঘটে। ওই নির্বাচন থেকে শুরু করে পূর্ববর্তী প্রত্যেকটি জাতীয় নির্বাচনে এএনসি বিশাল ব্যবধানে বিজয়ী হয়েছিল।

এএনসিকে ক্ষমতায় থাকতে হলে এখন জোট গঠন করতে হবে বা অন্তত একটি বা ছোট অনেকগুলো দলের সঙ্গে কোনো এক ধরনের সমঝোতায় যেতে হবে। তবে প্রেসিডেন্ট সিরিল রামাফোসা এখনও তার পদ ধরে রাখতে পারবেন বলেই মনে হচ্ছে। দক্ষিণ আফ্রিকার নির্বাচন কমিশন রোববার ভোটের চূড়ান্ত ফল প্রকাশ করা হয়।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news