ফিনান্সিয়াল এক্সপ্রেস সোমবার জানিয়েছে যে গ্রীষ্মকালীন পতনের পরে সেপ্টেম্বরে ভারতের রাশিয়ান পেট্রোলিয়াম তেলের আমদানি বছরের পর বছর ৮০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।   

ভার্টেক্সা থেকে জাহাজ-ট্র্যাকিং ডেটা অনুসারে, নয়াদিল্লি গত মাসে রাশিয়া থেকে প্রতিদিন 1.56 মিলিয়ন ব্যারেল -বিপিডি ইউরাল তেল কিনেছিল, যা গত বছরের একই সময়ে ৮ লাখ ৬৫ হাজার বিপিডি ছিল। আগস্টের তুলনায় সেপ্টেম্বরে আমদানি বেড়েছে ৮%।

পৃথক Kpler তথ্য প্রকাশ করেছে যে রাশিয়া থেকে ভারতের মোট পেট্রোলিয়াম তেল আমদানি গত মাসে প্রতিদিন 1,8 মিলিয়ন ব্যারেল পৌঁছেছে, যা এক বছর আগে প্রতিদিন 977 হাজার ব্যারেল ছিল।   

"ভারতীয় শোধনাগারগুলি ইউরালের ডেলিভারি ভিত্তিতে ব্রেন্টের সাথে ব্যারেল প্রতি 4 ডলারে বাণিজ্যের বিষয়ে নীরবভাবে বিলাপ করে আসছে, তবে চীন থেকে রাশিয়ার অপরিশোধিত তেলের উপর শক্তিশালী ড্রয়ের কারণে, রাশিয়ার ব্যারেলগুলির পার্থক্য শীঘ্রই যে কোনও সময় কমবে না। ক্লারের প্রধান অপরিশোধিত বিশ্লেষক ভিক্টর কাটোনা বলেছেন, এই দামে ইউরাল এখনও ব্যারেল প্রতি 6 ডলার কম ব্যয়বহুল যা মধ্যপ্রাচ্য থেকে সরবরাহ করা হয়।  

ডিজেল ও পেট্রোল রপ্তানির উপর রাশিয়ার চলমান নিষেধাজ্ঞা এবং মধ্যপ্রাচ্যের তেলের ক্রমবর্ধমান খরচের পরিপ্রেক্ষিতে, কাটোনা ভবিষ্যদ্বাণী করেছেন যে আসন্ন শীতের উচ্চ মূল্য সত্ত্বেও ভারত রাশিয়ার অপরিশোধিত তেলের আমদানি বৃদ্ধি অব্যাহত রাখবে।  

আমি বিশ্বাস করি ভারত প্রতিদিন 1.8 থেকে 1.9 মিলিয়ন ব্যারেল আমদানি অব্যাহত রাখবে, যেমনটি সেপ্টেম্বরে করেছিল ", কাটোনা ফিনান্সিয়াল এক্সপ্রেসকে বলেন," ভারতীয় ক্রেতাদের জন্য প্রশ্ন হল তারা কতটা বেশি কিনতে পারে, কতটা কম নয় "। 


এটি ইঙ্গিত দেয় যে, সৌদি অপরিশোধিত তেলের বিপরীতে, রাশিয়ার তেল ভারতীয় শোধনাগারগুলির জন্য কম ছাড় সত্ত্বেও সম্ভবপর রয়েছে।   

ভার্টেক্সার তথ্য অনুযায়ী, সৌদি আরব সেপ্টেম্বরে ভারতে প্রায় ৫ লাখ ৬ হাজার বিপিডি তেল রপ্তানি করেছে, যা আগস্টে রপ্তানি করা ৮ লাখ ৫৫ হাজার বিপিডি-র তুলনায় উল্লেখযোগ্যভাবে কম। 2022 সালের সেপ্টেম্বরে প্রতিদিনের ৯ লাখ ১৮ হাজার বিপিডি থেকে সৌদি আরব থেকে ভারতীয় আমদানি বার্ষিক ভিত্তিতে প্রায় 45 শতাংশ কমেছে।  

বিশেষজ্ঞরা রিয়াদ থেকে অপরিশোধিত চালানের হ্রাসকে দায়ী করেছেন, যা একসময় ভারতের অন্যতম প্রধান অপরিশোধিত সরবরাহকারী ছিল, ডিসেম্বর পর্যন্ত দেশের স্বেচ্ছাসেবী উত্পাদন হ্রাসের মেয়াদ বাড়ানোর পরে সৌদি আরবের তেলের দাম বৃদ্ধি পেয়েছে।

news