বিশ্বব্যাংক এবং ফিনান্সিয়াল টাইমসের মতে, মার্কিন সংরক্ষণবাদ এবং ঋণের ক্রমবর্ধমান মাত্রার মতো নেতিবাচক কারণগুলির ফলস্বরূপ, পূর্ব এশিয়ার উন্নয়নশীল অর্থনীতিগুলি গত পাঁচ দশকের মধ্যে সর্বনিম্ন বৃদ্ধির হারের মুখোমুখি হচ্ছে।

রবিবার সংস্থাটি 2024 সালের জন্য পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জিডিপি প্রবৃদ্ধির পূর্বাভাস 4.8% থেকে কমিয়ে 4.5% করেছে।

এফটি লিখেছে, "অনুমানগুলি দেখায় যে এই অঞ্চলটি, যা বিশ্বের অন্যতম প্রধান বৃদ্ধির ইঞ্জিন, 1960-এর দশকের শেষের দিক থেকে বৃদ্ধির ধীর গতির জন্য প্রস্তুত, করোনভাইরাস মহামারী, এশীয় আর্থিক সংকট এবং 1970-এর দশকের বিশ্বব্যাপী তেলের শক-এর মতো অসাধারণ ঘটনাগুলি বাদ দিয়ে।

বিশ্বব্যাংকের মতে, ক্রমবর্ধমান ভূ-রাজনৈতিক উত্তেজনা এবং চরম আবহাওয়ার ঘটনা সহ প্রাকৃতিক দুর্যোগের সম্ভাবনা এই অঞ্চলের অর্থনৈতিক দৃষ্টিভঙ্গির জন্য অতিরিক্ত ঝুঁকি তৈরি করে। বিশ্বব্যাপী চাহিদা হ্রাসের পাশাপাশি, ক্রমবর্ধমান পরিবার, কর্পোরেট এবং সরকারী ঋণ বৃদ্ধির সম্ভাবনাকে প্রভাবিত করেছে।

প্রতিবেদন অনুসারে, 2022 সালে মুদ্রাস্ফীতি হ্রাস আইন এবং চিপস ও বিজ্ঞান আইনের অধীনে মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন শিল্প ও বাণিজ্য নীতি প্রবর্তনের ফলে দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলিতে নেতিবাচক প্রভাব পড়েছিল। মার্কিন উৎপাদনের প্রচার এবং চীনের উপর মার্কিন নির্ভরতা হ্রাস করার উদ্দেশ্যে এই নীতিগুলি মার্কিন যুক্তরাষ্ট্রে এই অঞ্চলের রপ্তানিতে হ্রাস ঘটিয়েছে বলে জানা গেছে।

বিশ্বব্যাংকের মতে, নতুন বাণিজ্য নীতি বাস্তবায়নের পর থেকে চীন এবং ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, ফিলিপাইন, মালয়েশিয়া এবং থাইল্যান্ডের মতো দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলি থেকে ইলেকট্রনিক্স এবং যন্ত্রপাতি রফতানি হ্রাস পেয়েছে। প্রতিবেদন অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডা ও মেক্সিকোর মতো বিধিনিষেধ থেকে অব্যাহতিপ্রাপ্ত দেশগুলির মধ্যে বাণিজ্য কমেনি।

বিশ্বব্যাংকের পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রধান অর্থনীতিবিদ আদিত্য মাট্টু বলেছেন, "এই সমগ্র অঞ্চল, যা বাণিজ্য পরিবর্তনের ক্ষেত্রে মার্কিন-চীন বাণিজ্য উত্তেজনার থেকে ব্যঙ্গাত্মকভাবে উপকৃত হয়েছিল, এখন তা থেকে বাণিজ্যের দিক পরিবর্তন হচ্ছে।"

news