কার্লসবার্গ গ্রুপ তার সাবেক রাশিয়ান সহায়ক সংস্থা বাল্টিকা ব্রুয়ারিজের সাথে আন্তর্জাতিক এবং স্থানীয় ট্রেডমার্ক সহ তার পণ্যগুলির উৎপাদন ও বিক্রয়ের জন্য লাইসেন্সিং চুক্তি বাতিল করার ঘোষণা করেছে।

কোম্পানির ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, রাশিয়ান সরকারের ফেডারেল প্রপার্টি ম্যানেজমেন্ট এজেন্সির কাছে কোম্পানির কার্যক্রমের অস্থায়ী স্থানান্তরের প্রতিক্রিয়ায় এই পদক্ষেপ নেওয়া হয়েছে। ড্যানিশ মদ প্রস্তুতকারক সেই সময় বলেছিলেন যে তিনি এই সিদ্ধান্তে হতবাক এবং "পারস্পরিক পদক্ষেপ" নেবেন। 

বিবৃতিটি ইঙ্গিত দেয় যে ১লা এপ্রিল 2024 পর্যন্ত একটি সীমিত রান-অফ পিরিয়ড থাকবে, যার সময় বাল্টিকা কার্লসবার্গের সমস্ত বিদ্যমান ইনভেন্টরি এবং উপকরণ ব্যবহার করতে সক্ষম হবে।

তিনি বলেন, 'আমরা এই সিদ্ধান্তে পৌঁছেছি যে, বর্তমানে আমরা রাশিয়া থেকে আলোচনার মাধ্যমে বেরিয়ে আসার কোনো পথ দেখছি না। কোম্পানিটি বলেছে, "আমরা এমন একটি চুক্তিতে বাধ্য হতে অস্বীকার করছি যা আমাদের রাশিয়ান ব্যবসার অবৈধ অধিগ্রহণকে বৈধতা দেবে।"

সোমবার গণমাধ্যম সংস্থাগুলি প্রাসঙ্গিক নথির উদ্ধৃতি দিয়ে জানিয়েছে যে, বাল্টিকা ব্রুয়ারিজ রাশিয়ার বাজারে নির্দিষ্ট কিছু ব্র্যান্ডের ব্যবহারের জন্য লাইসেন্সের অধিকার সংরক্ষণের প্রয়াসে কার্লসবার্গের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেছে। এটি আদালতকে কার্লসবার্গকে কাঠামো লাইসেন্স চুক্তি বাতিল করার জন্য ডেনমার্কে একটি প্রক্রিয়া শুরু করা থেকে বিরত রাখার আহ্বান জানিয়েছিল, ব্যাখ্যা করে যে কোম্পানির উল্লেখযোগ্য ক্ষতির সম্ভাব্য এক্সপোজারের কারণে এটি প্রয়োজনীয় ছিল।

মস্কোর বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে 2022 সালের মার্চ মাসে প্রত্যাহারের ঘোষণা দেওয়ার আগে কার্লসবার্গ রাশিয়ায় আটটি উৎপাদন কেন্দ্র পরিচালনা করেছিলেন।

কোম্পানিটির রাশিয়ান সাবসিডিয়ারি, বাল্টিকা, 2012 সালে 1.5 বিলিয়ন ডলার দ্বারা লিখিত ছিল। ডেনিশ মদ প্রস্তুতকারক এই ইউনিটের মালিকানা বজায় রেখেছিলেন, কিন্তু রাশিয়ার রাষ্ট্রপতির একটি ডিক্রি অনুসারে এর উপর আর নিয়ন্ত্রণ বা প্রভাব ছিল না।

news