একত্রবাসের সঙ্গীকে স্বামীর মতো শাস্তি নয়, পর্যবেক্ষণ কেরালা হাই কোর্টের

একজন নারী অভিযোগ করেছিলেন, ২০২৩ সালের মার্চ থেকে আগস্ট পর্যন্ত তাকে শারীরিক এবং মানসিক নির্যাতন করেছিলেন তার সঙ্গী। সে সময়ে তারা একত্রবাস (লিভিং টুগেদার) করতেন।

কোনও নারীর সঙ্গে আইনি বিয়ে না হলে তার একত্রবাসের সঙ্গীকে ভারতীয় ন্যায় সংহিতার ৪৯৮এ ধারায় দোষী সাব্যস্ত করা যাবে না। এই মামলার প্রেক্ষিতে এমনই পর্যবেক্ষণ কেরালা হাই কোর্টের। অভিযোগকারী নারীর মামলা খারিজ করে দিয়েছেন বিচারপতি।

আদালত পর্যবেক্ষণে বলেন, ‘কোনও নারী তার স্বামী বা স্বামীর পরিবারের দ্বারা নির্যাতিত হলে তবেই অভিযুক্তকে ভারতীয় ন্যায় সংহিতার ৪৯৮এ ধারায় দোষী সাব্যস্ত করা যাবে। স্বামী মানে বিবাহিত এক পুরুষ। বিবাহে নারীর সঙ্গী। অর্থাৎ বিবাহের মাধ্যমেই নারীর সঙ্গী তার স্বামী হতে পারেন। বিবাহ মানে যা আইনের চোখে বিবাহ। আইনি বিবাহ ছাড়া কোনও পুরুষ কোনও নারীর সঙ্গী হলে তাকে ভারতীয় ন্যায় সংহিতার ৪৯৮এ ধারায় ‘স্বামী’ বলা যাবে না।’

মহিলা অভিযোগ করেছিলেন, ২০২৩ সালের মার্চ থেকে আগস্ট পর্যন্ত তাকে শারীরিক এবং মানসিক নির্যাতন করেছিলেন তার সঙ্গী। সে সময়ে তারা একত্রবাস করতেন। 

এর পরেই কেরালা হাই কোর্টের পর্যবেক্ষণ, ভারতীয় ন্যায় সংহিতার ৪৯৮এ ধারায় দোষ প্রমাণ করতে চাইলে, সেই দোষ অবশ্যই নারীর স্বামী বা তার পরিবারকে করতে হবে। যার সঙ্গে নারীর আইনি বিবাহ হয়নি, সেই সঙ্গীর বিরুদ্ধে এই ধারায় মামলা করা যাবে না। 

news