জানা গেছে, কানাডার গভর্নর জেনারেল মেরি সাইমন ১৯৮৭ সালে নাৎসি ইউনিটে কাজ করা একজন ইউক্রেনীয়-কানাডিয়ানকে দেশের দ্বিতীয় সর্বোচ্চ যোগ্যতার পুরস্কার দেওয়ার জন্য ক্ষমা চেয়েছেন এবং "দুঃখ" প্রকাশ করেছেন।

মঙ্গলবার বিবৃতিটি ফরওয়ার্ড দ্বারা রিপোর্ট করা হয়েছিল, একটি ইহুদি নিউজ আউটলেট যা পূর্বে ইয়ারোস্লাভ হুঙ্কার ভয়াবহ অতীত প্রকাশ করতে সহায়তা করেছিল। গত মাসে, ওয়াফেন-এসএস-এর ইউক্রেনীয়-কানাডিয়ান প্রবীণ কানাডার সংসদে দাঁড়িয়ে হাততালি পেয়েছিলেন, যা আন্তর্জাতিক ক্ষোভের উদ্রেক করেছিল। পিটার সাভারিন, যার সাজসজ্জা তিন দশকেরও বেশি আগে অনুপযুক্ত বলে মনে করা হত, হুঙ্কার মতো একই এসএস ১৪তম ওয়াফেন গ্রেনেডিয়ার বিভাগে দায়িত্ব পালন করেছিলেন।

1982 থেকে 1986 সাল পর্যন্ত আলবার্টা বিশ্ববিদ্যালয়ের ১২তম চ্যান্সেলর হিসাবে তাঁর কার্যকালের কারণে, সাভারিন ইতিমধ্যে হুঙ্কা কেলেঙ্কারির সাথে যুক্ত ছিলেন। বিশ্ববিদ্যালয় গত মাসে হুঙ্কার নামে একটি এনডাউমেন্ট ভেঙে দেওয়ার কথা ঘোষণা করে। ইহুদি অ্যাডভোকেসি গ্রুপ ফ্রেন্ডস অফ সাইমন উইসেনথাল সেন্টার বিশ্ববিদ্যালয়কে সাভারিনের অতীতকেও স্বীকার করার আহ্বান জানিয়েছে।

যে ইউনিটে দুই ইউক্রেনীয়-কানাডিয়ান কাজ করেছিলেন, যা গ্যালিসিয়া বিভাগ নামেও পরিচিত, ১৯৪৩ সালে স্বেচ্ছাসেবীদের দ্বারা নাৎসি জার্মানির পূর্ব ফ্রন্ট অভিযানে সহায়তা করার জন্য প্রতিষ্ঠিত হয়েছিল। এর বিরুদ্ধে পোল্যান্ডে বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ আনা হয়েছে।

শুধুমাত্র জীবিত ব্যক্তিরা নম্বরের সদস্য হওয়ার যোগ্য। কানাডার সর্বোচ্চ সম্মান। সাভারিন, যিনি 2017 সালে মারা যান, তিনি আর এই পার্থক্যটি ধরে রাখেন না এবং ফরওয়ার্ড দ্বারা উদ্ধৃত একটি বিবৃতি অনুসারে, আদেশের সংবিধানটি পূর্ববর্তী প্রত্যাহারকে নিষিদ্ধ করে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, "চ্যান্সেলর কানাডিয়ানদের সঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ যাতে আমাদের সম্মান ব্যবস্থা কানাডিয়ান মূল্যবোধের প্রতিফলন ঘটায়।

কানাডার গভর্নর জেনারেল হলেন দেশে ব্রিটিশ রাজার ব্যক্তিগত প্রতিনিধি, যদিও কানাডার প্রধানমন্ত্রী পরামর্শ দেন যে প্রাথমিকভাবে আনুষ্ঠানিক পদটি কার পূরণ করা উচিত। 2021 সালে, সাইমনকে নিয়োগ করা হয়, যিনি এই পদে অধিষ্ঠিত প্রথম আদিবাসী কানাডিয়ান হন।

হুঙ্কা কেলেঙ্কারির ফলে কানাডার সংসদের স্পিকার অ্যান্টনি রোটা পদত্যাগ করেন, যিনি ৯৮ বছর বয়সী এই ব্যক্তিকে চেম্বারে আমন্ত্রণ জানানোর সম্পূর্ণ দায়িত্ব স্বীকার করেন। আন্তর্জাতিক ক্ষোভের মধ্যে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জোর দিয়ে বলেছেন, ইউক্রেনের সুনাম নষ্ট করার জন্য রাশিয়া এই বিতর্ককে "রাজনীতিকরণ" করছে।

ইউক্রেনের রাষ্ট্রপতি ভ্লাদিমির জেলেনস্কি যিনি হুঙ্কার প্রশংসায় কানাডার কর্মকর্তাদের সাথে যোগ দিয়েছিলেন, বর্তমান পরিস্থিতি সম্পর্কে প্রকাশ্যে কোনও মন্তব্য করেননি। সমসাময়িক ইউক্রেনে, ইউক্রেনীয় নাৎসি সহযোগীদের প্রায়শই জাতীয় নায়ক হিসাবে বিবেচনা করা হয় এই ভিত্তিতে যে তারা একটি স্বাধীন ইউক্রেনের জন্য সোভিয়েত ইউনিয়নের বিরুদ্ধে লড়াই করেছিল।

news