আগামী বছরের মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণা যখন তীব্রতর হচ্ছে, ঠিক তখনই ইউক্রেন কেন্দ্রীয় ইস্যু হয়ে উঠেছে। প্রেসিডেন্ট জো বাইডেন বর্তমানে যুদ্ধবিধ্বস্ত দেশটির জন্য একটি নতুন সহায়তা প্যাকেজের জন্য সমর্থন সংগ্রহের চেষ্টা করছেন, যা গভীরভাবে বিভক্ত কংগ্রেসে রিপাবলিকানদের কাছ থেকে কঠোর সংশয়ের মুখোমুখি হচ্ছে।

তার চ্যালেঞ্জটি আরও কঠিন হয়ে ওঠে, কট্টর রিপাবলিকানরা মঙ্গলবার একটি ভোটের মাধ্যমে দলের নিজস্ব হাউস অফ রিপ্রেজেন্টেটিভস স্পিকার জো McCarthy-এর ক্ষমতাচ্যুত হওয়ার দিকে ঠেলে দেয়।

তা হলে ইউক্রেন কী করবে? এখন পর্যন্ত দেশটির সবচেয়ে ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র কি তার উদার সহায়তা প্যাকেজগুলো কমিয়ে ফেলতে যাচ্ছে? আর, পশ্চিম জুড়ে সমর্থন আদায়ে এর ভূমিকার পরিপ্রেক্ষিতে, অন্যরা কি নড়বে?

সাম্প্রতিক ঘটনাবলি, যা সরকারী বন্ধ এড়ানোর জন্য আরও তহবিলের জন্য কংগ্রেসের বরাদ্দগুলি দেখেছিল, আটলান্টিক জুড়ে ধাক্কার ঢেউ পাঠিয়েছিল। বিডেন এখন কংগ্রেসের সদস্যদের ওপর চাপ দিচ্ছেন, যাতে তারা ইউক্রেনের অর্থায়নের জন্য একটি পৃথক চুক্তিকে সমর্থন করেন। তিনি McCarthy সমর্থনের উপর নির্ভর করছিলেন, যাঁকে মঙ্গলবার অফিস থেকে সরিয়ে দেওয়া হয়েছিল।

তার নাটকীয় প্রস্থানের আগে, McCarthy ইতিমধ্যে কিয়েভে পাঠানো তহবিল সম্পর্কে দায়বদ্ধতা সম্পর্কে সদস্যদের উদ্বেগ প্রকাশ করেছিল। তার কিছু সম্ভাব্য উত্তরসূরি অর্থায়ন অব্যাহত রাখার পক্ষে জোরালোভাবে এবং অন্যরা দৃঢ়ভাবে বিরোধিতা করেছিলেন, তার স্থলাভিষিক্ত কে হবেন, তা ইউক্রেনকে মার্কিন সহায়তার প্রবাহকে প্রভাবিত করতে পারে - এবং সম্ভবত 2022 সালের ফেব্রুয়ারিতে রাশিয়ার পূর্ব প্রতিবেশীর উপর পূর্ণ আক্রমণের মাধ্যমে শুরু হওয়া যুদ্ধের দিকনির্দেশনাকে প্রভাবিত করতে পারে।

গত পয়লা অক্টোবর কংগ্রেসকে বাইডেন বলেছিলেন, রাশিয়ার 'নিষ্ঠুর আগ্রাসনের' বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনকে সমর্থন করেছে কংগ্রেস ও সিনেটের সংখ্যাগরিষ্ঠ দলগুলি।

তবে উভয় দলের সিনেটররা এ বিষয়ে ঐক্যের পরিচয় দিলেও গত সেপ্টেম্বরে ওয়াশিংটন সফরে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠকে ডজনখানেক অংশ নিলেও হাউসটি আরও মেরুকৃত। রিপাবলিকানরা 221-212 সংখ্যাগরিষ্ঠতা নিয়ে চেম্বারটি নিয়ন্ত্রণ করে।

যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত কিয়েভের প্রধান পৃষ্ঠপোষক, সামরিক, মানবিক ও অর্থনৈতিক সহায়তা হিসাবে 113 বিলিয়ন ডলারেরও বেশি সহায়তা প্রদান করেছে। মার্কিন সহায়তার অর্ধেকেরও বেশি ব্যয় হয় সামরিক খাতে। ড্রোন, ট্যাংক ও ক্ষেপণাস্ত্রের জন্য অর্থ ব্যয় করা হয় যা ইউক্রেনের চলমান প্রতিরোধী অভিযানের জন্য গুরুত্বপূর্ণ। মানবিক সহায়তা বাস্তুচ্যুত জনগোষ্ঠীর জন্য চিকিত্সা সরবরাহ এবং খাদ্য ও নিরাপদ পানীয় জলের মতো প্রয়োজনীয় সামগ্রী সরবরাহ করে।

এই সাহায্যের রিপাবলিকান বিরোধীরা যুক্তি দেখান যে এই অর্থ অভ্যন্তরীণ উদ্বেগের জন্য ব্যয় করা উচিত, যেমন সীমান্ত নিরাপত্তা, আইন-শৃঙ্খলা এবং জলবায়ু সম্পর্কিত প্রাকৃতিক দুর্যোগের জন্য ত্রাণ। ইউক্রেনকে সহায়তা 2023 সালের জন্য 773 বিলিয়ন ডলারের প্রতিরক্ষা বাজেটের একটি উল্লেখযোগ্য অংশ। এ বছর সীমান্ত সুরক্ষার জন্য নির্ধারিত 25 বিলিয়ন ডলারের চেয়ে এটি অনেক বেশি - রক্ষণশীলদের কাছে এটি একটি গুরুত্বপূর্ণ সমস্যা।

প্রতিরক্ষা বিভাগ কম্পট্রোলার মাইকেল McCord গত মাসে McCarthy আনসাইড আনার চেষ্টা করে ব্যাখ্যা করে যে পেন্টাগন ইতিমধ্যে সমর্থন হ্রাস করেছে। স্পিকারের কাছে ২৯শে সেপ্টেম্বর তারিখের একটি চিঠিতে, তিনি কংগ্রেসনাল জেলায় চাকরি এবং উত্পাদনে বিদেশী নিরাপত্তা সহায়তার প্রভাব তুলে ধরেন, টাস্কন, অ্যারিজোনা এবং ক্যামডেন, আরকানসাসের সুবিধার কথা উল্লেখ করেন।

টাকার জোগান কম।McCord উল্লেখ করেছে যে, DoD ইউক্রেন থেকে বয়ে যাওয়া সামরিক মজুতের জন্য মাত্র ১.৬ বিলিয়ন ডলার এবং রাষ্ট্রপতির ড্রডাউন কর্তৃপক্ষের জন্য মাত্র 5.4 বিলিয়ন ডলার অবশিষ্ট রয়েছে। ইউক্রেন সিকিউরিটি অ্যাসিস্ট্যান্ট ইনিশিয়েটিভ (ইউএসএআই) এখন শেষ হয়ে গেছে।

কিন্তু, প্রেসিডেন্টের প্রচার যত তীব্র হচ্ছে, ততই এই ধরনের আবেদন শোনা যাবে বলে মনে করা হচ্ছে। সামরিক সাহায্যকে কেবলমাত্র একটি বিজয়ী প্রচারণা কৌশল হিসাবে বিবেচনা করা হয় না। আগামী বছর হোয়াইট হাউসে পুনর্নির্বাচিত ডোনাল্ড ট্রাম্পের সমর্থক গেইটজের মতো কট্টর রিপাবলিকানরা আগামী মাসগুলোতে সহায়তার বিরুদ্ধে তাদের ড্রামবিট চালিয়ে যেতে চান।

news