আইসল্যান্ডে আগ্নেয়গিরির ব্যাপক অগ্ন্যুৎপাত

স্ক্যান্ডিনেভিয়ান দেশ আইসল্যান্ডের রাজধানী রিকজাভিকের কাছে রিকজানিস উপদ্বীপে কয়েক সপ্তাহ মৃদু ও মাঝারি মাত্রার ভূমিকম্পের পর সোমবার সেখানকার একটি আগ্ন্যয়গিরি থেকে শুরু হয়েছে লাভার ব্যাপক উদ্গীরণ।

এই অগ্ন্যুৎপাতের কেন্দ্রস্থলের নাম ব্লু ল্যাগুন, যেটির অবস্থান রিকজানিসের মৎসজীবীদের শহর গ্রিন্ডভিকের কাছেই। দুর্যোগ শুরু হওয়ার অনেক আগেই অবশ্য শহর থেকে প্রায় ৪ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ইতোমধ্যে ছড়িয়ে পড়েছে অগ্ন্যুৎপাতের বিভিন্ন ছবি ও ভিডিও। আইসল্যান্ডের আবহাওয়া দপ্তর জানিয়েছে, অগ্ন্যুৎপাত ও লাভার উদ্গীরণ শুরু হওয়ার আগে অন্তত এক ঘণ্টা ভূমিকম্প হয়েছে।

কেন্দ্রস্থল পরিদর্শন করতে আবহাওয়া দপ্তরের অনুরোধে একটি হেলিকপ্টার পাঠিয়েছিল আইসল্যান্ডের কোস্টগার্ড। আরোহীরা পরিদর্শন শেষে জানিয়েছেন, ব্লু ল্যাগুন এলাকার কাছে ৩ দশমিক ৫ কিলোমিটার দৈর্ঘ্যের একটি ফাটল থেকে লাভার উদ্গীরণ ঘটছে এবং প্রতি সেকেন্টে ১০০ থেকে ২০০ কিউবিক মিটার লাভা বের হচ্ছে ফাটল থেকে।ৎ

আইসল্যান্ডের প্রধানমন্ত্রী ক্যাটরিন জ্যাকসডটির জানিয়েছেন, এই দুর্যোগ থেকে সাধারণ লোকজনকে রক্ষা করতে যা যা পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন, সেসবের জন্য যাবতীয় প্রস্তুতি রয়েছে সরকারের। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news