উগান্ডার সাবেক সামরিক কমান্ডারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র

৩০ মে মার্কিন সরকার উগান্ডার পিপলস ডিফেন্স ফোর্সেস (ইউপিডিএফ) এর প্রাক্তন ডেপুটি চিফ পিটার এলওয়েলু সহ পাঁচজন সাবেক এবং বর্তমান উগান্ডার সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞার ঘোষণা করেছে। 

এলওয়েলু উগান্ডার সামরিক বাহিনীকে কমান্ড করার সময় ‘ইউপিডিএফ সদস্যদের দ্বারা সংঘটিত বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের’ কারণে তাকে এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। ফলস্বরূপ, তিনি এবং অন্যান্য কর্মকর্তারা মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য অযোগ্য হবেন।

হিউম্যান রাইটস ওয়াচ এসব তথ্য জানিয়ে বলেছে, ২০১৬ সালের নভেম্বরে উগান্ডা সরকার এবং রোয়েনজুরুর রাজ্যের মধ্যে কয়েক বছর ধরে টানাপোড়েনের পর, তৎকালীন ব্রিগেডিয়ার এলওয়েলুর কমান্ডের অধীনে সৈন্যরা কাসেসে শহরে রাজ্যের প্রশাসনিক অফিসগুলোতে হামলা চালায় এবং কমপক্ষে নয়জনকে হত্যা করেছিল। ওই দিন পরে, সংঘর্ষের মধ্যে কমপক্ষে ৩২ জন বেসামরিক নাগরিক এব ১৪জন পুলিশ মারা যায়।

পরের দিন, সেনাবাহিনী রোয়েনজুরুর রাজ্যের রাজা চার্লস মুম্বেরের প্রাসাদে হামলা চালায়। তারা তাকে এবং শিশু সহ আরও অনেককে গ্রেপ্তার করে,  দুই দিনে শিশুসহ অন্তত ১৫৫ জন মারা গেছে।

উগান্ডা সরকার এ ঘটনার  নিরাপত্তা বাহিনীর কর্মকাণ্ডের একটি স্বাধীন তদন্ত করেনি এবং দায়ী ব্যক্তিদের চিহ্নিত করতে বা কাউকে জবাবদিহি করতে ব্যর্থ হয়েছে। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news