গাজায় গণহত্যা চলছে বলায় রোষানলে মার্কিন কংগ্রেস সদস্য রাশিদা তালিব

 নিজ দল ডেমোক্রাট পার্টির সদস্য সাম ক্যাবরেল ও নাদিন ইউসিফ বলেছেন, রাশিদার এমন বক্তব্য ‘বেদনাদায়ক’।

গাজায় ইসরায়েলি হামলা নিয়ে রাশিদার বক্তব্যের বিষয়ে দ্বিদলীয় সমালোচনার পর এই ডেমোক্র্যাট সদস্যকে বরখাস্থ করার জন্য কংগ্রেসের রিপাবলিকান সদস্যরা দুইটি পৃথক ব্যবস্থা গ্রহণ করেছে। মিশিগান থেকে নির্বাচিত মার্কিন কংগ্রেসের একমাত্র ফিলিস্তিনি-আমেরিকান সদস্য। তিনি গাজায় গণহত্যায় সমর্থন দেওয়ার জন্য প্রেসিডেন্ট জো বাইডেন অভিযুক্ত করেছেন।

হোয়াইট হাউস ও বহু ডেমোক্র্যাট সহকর্মীরা তার তীব্র সমালোচনা করেছেন। একজন রিপাবলিকান সদস্য ‘মিথ্যা বক্তব্য ছড়ানোর’ জন্য রাশিদাকে দোষারোপ করেন। প্রেসিডেন্ট বাইডেনকে সম্বোধন করে শুক্রবার সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া এক ভিডিওতে যুদ্ধবিরতির আহ্বান জানান।

ভিডিওতে গাজার নিহত ও আহতদের এবং যুক্তরাষ্ট্র জুড়ে ফিলিস্তিনিদের পক্ষের বিভিন্ন ক্লিপের সঙ্গে ইসরায়েলের প্রতি বাইডেনের সমর্থন জানানোর বিভিন্ন ক্লিপও তুলে ধরা হয়েছে। ভিডিওর শেষে শিরনাম ছিল ‘ফিলিস্তিনি জনগণের ওপর চালানো গণহত্যায় সমর্থন দিচ্ছেন জো বাইডেন, আমেরিকার জনগণ এ কথা ভুলবেন না।’

যুক্তরাষ্ট্রের আগামী প্রেসিডেন্ট নির্বাচনের কথা উল্লেখ করে তিনি বলেছেন, ‘বাইডেন এখনই যুদ্ধবিরতির প্রতি সমর্থন দাও, অন্যথায় ২০২৪ সালে আমাদের সমর্থন পাবে না।’ ভিডিওতে লোকদেরকে ‘নদী থেকে সাগর’ শ্লোগান দিতে দেখা যায়, যা জর্ডন নদী থেকে ইসরায়েলসহ ভূমধ্যসাগর পর্যন্ত সমগ্র অঞ্চল বোঝানো হয়েছে।

এন্টি-ডিফেমেশন লিগের মতো ইহুদী গ্রুপগুলো দাবি করেছে যে, এ শ্লোগানের মাধ্যমে ইসরায়েল রাষ্ট্রকে ধ্বংস করার কথা বলা হয়েছে যা ইহুদী বিরোধী এবং এতে ইহুদীদের আত্মনিয়ন্ত্রণ অধিকারকে অস্বীকার করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের মাত্র তিন জন মুসলিম কংগ্রেসের একজন হলেন রাশিদা তালিব। ইসরায়েলে স্পষ্ট সমালোচনা করার কারণে তিনি দীর্ঘদিন যাবত দলীয় নেতৃবৃন্দ ও ইসরায়েল পন্থী গ্রুপগুলোর ক্ষোভের শিকার হচ্ছেন।

নিজের সর্বশেষ বক্তব্যকে সমর্থন করে রাশিদা বলেছেন, ‘কাঙ্খিত স্বাধীনতা, মানবাধিকার এবং শান্তিপূর্ণ সহাবস্থানের আহ্বান কোনো মৃত্যু, ধ্বংস বা ঘৃণা নয়।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news