ফিফার নিষেধাজ্ঞা পেতে যাচ্ছে ব্রাজিলের ফুটবল

কাতার বিশ্বকাপের পর থেকে সময়টা ভালো যাচ্ছে না ব্রাজিলের। দলের পারফরম্যান্সের বাইরেও নানা জটিলতায় পড়েছে দেশটি। ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ের টানা তিন ম্যাচ হারের স্বাদ পেয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। ফলে আগামী বিশ্বকাপ খেলা নিয়ে শঙ্কায় পড়েছে সেলেসাওরা। এর মধ্যেই ফিফার নিষেধাজ্ঞার মুখে পড়তে পারে নেইমাররা। কয়েকদিন আগেই ব্রাজিল ফুটবল কনফেডারেশন (সিবিএফ) সভাপতি এদনালদো রদ্রিগেজকে দায়িত্ব থেকে সরিয়েছে রিও ডি জেনিরোর আদালত। 

বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফার আইন অনুযায়ী, কোনো সদস্য অ্যাসোসিয়েশনের অভ্যন্তরে বাইরের হস্তক্ষেপ বৈধ নয়। এ কারণে রদ্রিগেজকে সরিয়ে দেওয়ার ঘটনায় ব্রাজিলের ফুটবল ফেডারেশন আন্তর্জাতিক ফুটবলে নিষেধাজ্ঞার মুখে পড়তে পারে।

এদনালদো রদ্রিগেজকে দায়িত্ব থেকে সরানো পর সিবিএফকে একটি চিঠি দিয়েছে ফিফা। সেখানে সংস্থাটি জানিয়েছে, বোর্ডের অভ্যন্তরীণ বিষয়ে বাইরের কোনো ধরনের হস্তক্ষেপের প্রমাণ পাওয়া গেলে নিষেধাজ্ঞায় পড়তে পারে ব্রাজিল ফুটবল।

বৃহস্পতিবার এদনালদো রদ্রিগেজকে সভাপতির পদ থেকে অব্যাহতির নির্দেশ দিয়েছে রিও ডি জেনিরোর স্টেট কোর্ট। নিয়োগে অনিয়মের অভিযোগে সিবিএফের দায়িত্ব থেকে ছাঁটাই হলেন দেশটির প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট।

দুই বছর আগে রোজেরিও ক্যাবোলো যৌন কেলেঙ্কারিতে নিষেধাজ্ঞায় পড়লে অন্তর্র্বতীকালীন সভাপতির দায়িত্ব নেন রদ্রিগেজ। পরবর্তী সময়ে নির্বাচনের মাধ্যমে স্থায়ীভাবে সভাপতির দায়িত্ব পান। নিয়ম অনুযায়ী, ২০২৬ সাল পর্যন্ত তার মেয়াদ আছে। বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ২০২২ সালে সিবিএফ ও রিও ডি জেনিরোর কৌঁসুলিদের চুক্তির ভিত্তিতে সভাপতির দায়িত্ব পান এদনালদো রদ্রিগেজ। তবে সেই চুক্তির প্রক্রিয়াটি বৈধ ছিল না। মূলত কৌঁসুলিরা নিজেদের ক্ষমতার অপব্যবহার করে ওই চুক্তিটি করেছিলেন বলে জানিয়েছে রিও ডি জেনিরোর একটি বিচারিক আদালত। সূত্র: মার্কা

আগামী ৩০ দিন পর্যন্ত অন্তর্বর্তীকালীন সিবিএফের প্রধান প্রশাসক হিসেবে ব্রাজিলের সুপিরিয়র কোর্ট অব স্পোর্টস জাস্টিসের (এসটিজেডি) প্রেসিডেন্ট জোসে পেরেদিসকে নিয়োগ দিয়েছে দেশটির আদালত। তবে এই সময়ের মধ্যে আদালতের রায়ের বিরুদ্ধে আপিল করতে পারবেন এদনালদো রদ্রিগেজ।

news