আইসিসি মাস সেরার লড়াইয়ে শামি, হেড ও ম্যাক্সওয়েল

নভেম্বর মাসের সেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে রয়েছেন বিশ্বকাপে ভারতের সেরা বোলার মোহম্মদ শামি। আইসিরি এই ইভেন্টে তার সঙ্গে রয়েছেন আরও দুই ক্রিকেটার। তারা হলেন বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়ার ট্রেভিস হেড ও ম্যাক্সওয়েল।

বিশ্বকাপে সবচেয়ে বেশি উইকেট লাভ করেন শামি। তিনি নিয়েছেন ২৪টি উইকেট। অবশ্য বিশ্বকাপের প্রথম দিকে তাকে একাদশে রাখেনি ভারত। বাংলাদেশ ম্যাচে হার্দিক পান্ডিয়া চোট পেয়ে আর বিশ্বকাপে খেলতে পারেননি। সেই জায়গায় একাদশে আসেন শামি। 

শামির বোলিং দাপটে বিপর্যস্ত হতে হয়েছে প্রায় সব দলের ব্যাটাররা। বিশ্বকাপ চলাকালে বহু সাবেক তারকা বোলারের মুখে শোনা গেছে শামির প্রশংসা। 

হেড ও ম্যাক্সওয়েল অস্ট্রেলিয়ার বিশ্বকাপ জয়ের পথে বড় ভূমিকা রাখেন। চোটের কারণে হেড বিশ্বকাপে শুরু থেকে খেলতে পারেননি। কিন্তু তিনি দলে ফিরতেই অস্ট্রেলিয়ার শক্তি বৃদ্ধি পায়। ফাইনালে সেঞ্চুরি করেন হেড। তার দাপটেই হেরে যায় ভারত। 

অন্যদিকে, ম্যাক্সওয়েল আফগানিস্তানের বিরুদ্ধে ডাবল সেঞ্চুরি করেন। সেই ইনিংসটি এক দিনের ক্রিকেটের অন্যতম সেরা বলেও মনে করছেন অনেকে। ম্যাক্সওয়েলের দাপটেই আফগানিস্তানকে হারায় অস্ট্রেলিয়া। সেই জয়ের ফলেই সেমিফাইনালে ওঠার সুযোগ পেয়েছিল তারা। 

news