প্রথমবারের মতো ব্যালন ডিঅর জয়ের তালিকায় শীর্ষে ভিনিসিয়ুস জুনিয়র

 সেরা ফুটবলারদের সর্বোচ্চ মর্যাদার পুরস্কার হিসেবে দেওয়া হয় ব্যালন ডিঅর। যেকোনো খেলোয়াড়ের জন্যই এই ট্রফিটি পাওয়া সম্মানজনক। তবে গত দেড় যুগ ধরে এই পুরস্কারটি নিজেদের দখলে রেখেছিলেন আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী লিওনেল মেসি এবং পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। ২০২৪ সালে ব্যালন ডিঅর পাওয়ার দৌড়ে এলএমটেন-সিআরসেভেনের পাশাপাশি এগিয়ে রয়েছেন আরলিং হালান্ড ও কিলিয়ান এমবাপ্পেরা।

সর্বোচ্চ মর্যাদার এই ট্রফিটি রেকর্ড আটবার জিতেছেন মেসি। তারপরেই দ্বিতীয় সর্বোচ্চ পাঁচবার পেয়েছেন রোনালদো। এ দুজনের বয়স হয়ে গেছে, তারা রয়েছেন ক্যারিয়ারের শেষ বিকেলে। ইতোমধ্যে এই দুই তারকা ইউরোপকে বিদায় জানিয়েছেন। একজন মাতাচ্ছেন সৌদি প্রো লিগ, আরেকজন মাতাচ্ছেন যুক্তরাষ্ট্রের এমএলএস।

বরাবরের মতো এবারও একাধিক ফুটবলার ব্যালন ডিঅর জয়ের দৌড়ে রয়েছেন। জনপ্রিয় ফুটবলবিষয়ক ওয়েবসাইট গোলডটকমের তথ্য অনুসারে প্রথমবারের মতো ব্যালন ডিঅর জয়ের লড়াইয়ে শীর্ষে উঠে এসেছেন রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান ফুটবলার ভিনিসিয়ুস জুনিয়র। যিনি আগের তালিকায় ছিলেন চার নম্বর স্থানে। ২০২৩-২৪ মৌসুমে রিয়ালের এই তারকা ২১ গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে করিয়েছেন ১১টি গোল। সেই সঙ্গে ঝুলিতে পুরেছেন সুপার কোপা ও লা লিগা শিরোপা। 

আগের তালিকায় প্রথমে থাকা রিয়াল মাদ্রিদের ইংলিশ তারকা জুড বেলিংহাম নেমে গেছেন দুইয়ে। এই ইংলিশ তারকা ২০২৩-২৪ মৌসুমে ২৪ গোল করেছেন। পাশাপাশি সতীর্থদের দিয়ে করিয়েছেন ১৩ গোল। 

এখন পর্যন্ত ৫০ গোল ও ১৭টি অ্যাসিস্টে তৃতীয় স্থানে রয়েছেন এমবাপ্পে। সেই সঙ্গে জিতেছেন ট্রফি দেস চ্যাম্পিয়ন ও লিগ ওয়ান শিরোপা। আগের তালিকায় পঞ্চম স্থানে থাকা ম্যানচেস্টার সিটির ইংলিশ তারকা ফিল ফোডেন ২৬ গোল ও ১১ অ্যাসিস্টে চলে এসেছেন চতুর্থ স্থানে। ১৯ গোল ও ২১ অ্যাসিস্টে পঞ্চম স্থানে রয়েছেন বায়ার লেভারকুসেনের ফ্লোরিয়ান রার্টজ।

গোলডটকমের শীর্ষ ২০ জনের তালিকায় লিওনেল মেসির নাম থাকলেও জায়গা হয়নি ক্রিশ্চিয়ানো রোনালদোর। তবে তাদের ব্যালন ডিঅর জয়ের সম্ভাবনা নেই বললেই চলে। ইন্টার মায়ামিতে খেলা মেসি ২৩ গোল করার পাশাপাশি ১৫টি অ্যাসিস্টে ১৬তম স্থানে রয়েছেন। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news