অবসরের ঘোষণা দিলেন ভারতীয় ফুটবলার সুনীল ছেত্রী

ভারতীয় ফুটবল ইতিহাসের সেরা খেলোয়াড় বলা হয় সুনীল ছেত্রীকে। ২০০৫ সালে কলকাতার মাঠ মেন ইন ব্লুতে অভিষেক হয়েছিল তার। এবার সেই কলকাতার একই ভেন্যুতে কুয়েতের বিরুদ্ধে ম্যাচ খেলে অবসর নিবেন সুনীল। আগামী ৬ জুন শেষ ম্যাচ খেলে ভারতের জার্সি তুলে রাখবেন এই কিংবদন্তি।

বৃহস্পতিবার (১৬ মে) সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও পোস্ট করে নিজের অবসরের বিষয়টি নিশ্চিত করেন সুনীল ছেত্রী। ভিডিওতে তিনি বলেন, গত ১৯ বছরের স্মৃতি ও অনুভূতি বলতে গেলে, দায়িত্বের চাপ ও দারুণ আনন্দের এক সমন্বয় ছিল। ব্যক্তিগতভাবে কখনোই ভাবিনি যে দেশের হয়ে এতগুলো ম্যাচ খেলেছি বা এই করেছি সেই করেছি, ভালো বা খারাপ করেছি। তবে পরের ম্যাচটিই আমার শেষ ম্যাচ।

এই সুপার স্টার আরো বলেন, সত্যিকার অর্থেই আমার বিচরণ ছিল স্বপ্নের জগতে এবং দেশের হয়ে খেলতে পারার ধারেকাছে আর কিছু নেই। তৃতীয় রাউন্ডে যেতে হলে এই ম্যাচে তিন পয়েন্ট দরকার আমাদের। খুবই গুরুরত্বপূর্ণ ম্যাচ আমাদের জন্য। তবে আমি কোনো চাপ অনুভব করছি না। জানি, জাতীয় দলের সঙ্গে এই ১৫-২০ দিনের অনুশীলন ও কুয়েতের বিপক্ষে ম্যাচটিই আমার শেষ। আমি নিশ্চিত যে, এখন স্রেফ উপভোগ করব এবং নিজের সবটুকু উজাড় করে দেব।

এখন পর্যন্ত ভারতের হয়ে ১৫০টি ম্যাচ খেলেছেন সুনীল। দ্বিতীয় স্থানে থাকা বাইচুং ভুটিয়া খেলেছেন ৮৮ ম্যাচ। আন্তর্জাতিক ফুটবলে সুনীলের গোল ৯৪টি। ভারতের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ গোলস্কোরার আই এম ভিজায়ানের গোল ৩২টি। 

এই পরিসংখ্যানই তাকে দাড় করেছে বিশ্ব ফুটবলের কিংবদন্তিদের পাশে। আন্তর্জাতিক ফুটবল ইতিহাসের চতুর্থ সর্বোচ্চ গোলস্কোরার তিনি। তার চেয়ে বেশি গোল করেছেন কেবল ক্রিশ্চিয়ানো রোনালদো (১২৮), ইরানের আলি দাইয়ি (১০৮) ও লিওনেল মেসি (১০৬)। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news