এএফসির নতুন নিয়মে চ্যালেঞ্জের মুখে বাংলাদেশের ফুটবল

এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) এখন থেকে অগ্রসর হবে নতুন নিয়মে। এএফসি চ্যাম্পিয়নস লিগ এলিট, এএফসি চ্যাম্পিয়নস লিগ টু ও শেষের স্তর এএফসি চ্যালেঞ্জ কাপ চলতি বছরই অনুষ্ঠিত হবে। শেষ স্তরে খেলবে অপেক্ষাকৃত দুর্বল র‌্যাঙ্কিংয়ের দলগুলো।

শেষ স্তরে খেলবে বাংলাদেশের পেশাদার লিগের চ্যাম্পিয়ন দল বসুন্ধরা কিংস। মানের দিক থেকে বেশ ভালো দল হলেও দেশের লিগে অংশ নেওয়া অন্যান্য ক্লাবগুলোর দুর্বল কাঠামো, এএফসির লাইসেন্সিংয়ের ক্রাইটেরিয়া পূরণ না করাসহ আরও অনেক দুর্বলতায় ক্লাব র‌্যাঙ্কিংয়ে বেশ পিছিয়ে বাংলাদেশ। এর প্রভাব পড়েছে আন্তর্জাতিক ফুটবলে। 

বসুন্ধরা কিংসের সভাপতি ইমরুল হাসান বলেন, প্রিমিয়ার লিগের দলগুলোর সঙ্গে অনেক বড় ব্যবধানের কারণে মনে হয়েছে, লিগটা অনেক বেশি একপেশে হয়েছে। অন্য বছরের তুলনায় এবার একটু ব্যতিক্রম ছিল।

এমন বাস্তবতায় এশিয়ায় কঠিন পরিস্থিতিতে দেশের ফুটবল। এএফসি নারী ফুটবলে চ্যাম্পিয়ন্স লিগ শুরুর ঘোষণা দিয়েছে। অথচ সেখানে দেওয়া শর্তগুলো পূরণ করতে পারবে না বসুন্ধরা কিংস ছাড়া অন্য কোনো ক্লাব। অথচ দেশের ফুটবলে সবচেয়ে বড় সাফল্যগুলো এসেছে এই নারী ফুটবলারদের হাত ধরেই।

বসুন্ধরা কিংসের সভাপতি ইমরুল হাসানের দাবি, সাম্প্রতিককালে পুরুষ দলের তুলনায় নারী দলের সাফল্য কিছুটা বেশি। যদিও অধিকাংশ সাফল্য বিভিন্ন বয়স্কভিত্তিক দল থেকেই এসেছে। ক্লাব ও ফেডারেশন এমন পরিস্থিতি আমলে না নিলে এশিয়ার ফুটবলে বাংলাদেশের আরও পিছিয়ে পড়া অনিবার্য। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news