গ্রীষ্মকালীন ট্রান্সফারকে মাতিয়ে তুলতে পারে রিয়াল মাদ্রিদ

আগামীকাল শনিবার ওয়েম্বলিতে বরুসিয়া ডর্টমুন্ডের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে রিয়াল মাদ্রিদের জার্সি গায়ে সর্বশেষ ম্যাচে খেলতে দেখা যাবে টনি ক্রসুকে। এবারের গ্রীষ্মে ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপের পর সব ধরনের ফুটবল থেকে অবসরের ঘোষনা দিয়েছেন জার্মান এই তারকা মিডফিল্ডার। 

তার সাথে বার্নাব্যুর চুক্তির মেয়াদ ৩০ জুন শেষ হয়ে যাচ্ছে। অনেকেই মনে করেছিল আরো কিছুদিন হয়তো তিনি রিয়ালের সাথে থাকবেন। বিশেষ করে লা লিগার শিরোপা জয়ে মাদ্রিদের হয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখার পর এই ধারনা আরো দৃঢ় হয়। কিন্তু ক্রুসকে ছাড়াই রিয়াল মাদ্রিদকে এখন এগিয়ে যেতে হবে।

ক্রুসের সাথে মধ্যমাঠে ১০ বছর পাশাপাশি বাটানো লুকা মড্রিচের উপর এই বিদায় কতটা প্রভাব ফেলবে তা নিয়ে এখন থেকেই চিন্তিত লস ব্ল্যাঙ্কোসরা। এই দুই অভিজ্ঞ তারকা একসাথে চারটি চ্যাম্পিয়ন্স লিগ, চারটি লা লিগা ও একটি কোপা ডেল রে শিরোপা জয় করেছে। পঞ্চম চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয়ের দ্বারপ্রান্তে রয়েছেন দুজনই। 

মাত্র তিন শব্দে সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্রুসকে শ্রদ্ধা জানিয়েছেন মড্রিচ, ঐটা মজা ছিল।

এসময় দুজনের একটি ছবিও তিনি পোস্ট করেছেন, যেখানে দেখা যাচ্ছে প্রিয় দুই সতীর্থ একে অপরকে জড়িয়ে ধরেছেন। 

এই তিন শব্দে হয়তো তিনি ক্রুসতে সবকিছুর জন্য ধন্যবাদ জানিয়েছেন, অথবা স্বীকার করে নিয়েছেন তার সাথে সুন্দর সময়গুলো শেষ হয়ে গেল। মড্রিচের সাথেও রিয়ালের চুক্তির মেয়াদ ঐ একই দিন শেষ হচ্ছে। ক্রোয়েট এই তারকাও গত কয়েকদিন এনিয়ে ক্লাব কর্মকর্তাদের সাথে আলোচনা করেছেন। 

মাদ্রিদ অধ্যায়ের অবসারের সাথে সাথে ক্রুস ফুটবল থেকে বিদায়ে ঘোষনা দিলেও মড্রিচ প্রায়ই বলেছেন চুক্তি নবায়ন না হলে তিনি অন্যত্র চলে যাবেন। রিয়াল মাদ্রিদ সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ অবশ্য সবসময়ই তার পুরনো খেলোয়াড়দের উপর আস্থা রাখার চেষ্টা করেছেন। সেপ্টেম্বরে মড্রিচ ৩৯ বছরে পা রাখবেন। এ মৌসুমেই তার খেলার সময় অনেকটাই কমে গেছে। চ্যাম্পিয়ন্স লিগের নক আউট পর্বের কোন ম্যাচেই তিনি মূল দলে খেলেননি। 

ক্রুসের বিদায় ও মড্রিচের অনিশ্চিত ভবিষ্যতকে সামনে রেখে মাদ্রিদের একটি অধ্যায়ের পরিসমাপ্তি হতে যাচ্ছে। আরেক তারকা নাচো মাত্র ১১ বছর বয়সে এই ক্লাবে যোগ দেবার পর এখন প্রায় বিদায়ের দ্বারপ্রান্তে রয়েছেন।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news