সরকারের তদবিরও কাজে আসলো না, বিশ্বকাপ খেলা হচ্ছে না লামিচানের

 ক্রিকেট বোর্ড ও নেপাল সরকারের তদবিরের পরেও যুক্তরাষ্ট্রের ভিসা পেলেন না সন্দীপ লামিচানে। ফলে দলের অভিজ্ঞ এই লেগ-স্পিনারকে ছাড়াই টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিতে চলেছে নেপাল।  

গত সপ্তাহে বিশ্বকাপে অংশ নেওয়ার জন্য প্রথম দফায় কাঠমান্ডুর যুক্তরাষ্ট্র দূতাবাসে ভিসার আবেদন করেন লামিচানে। সেখানে তার আবেদন নাকচ করে দেওয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যমে এক্সে নিজের হতাশা প্রকাশ করে বিষয়টিকে দুর্ভাগ্যজনক বলে উল্লেখ করেন নেপালের এই সাবেক অধিনায়ক।

তবে এরপরেও তাকে বিশ্বকাপে পাওয়ার আশা ছাড়েনি নেপাল। কদিন আগে দেশটির ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি নেপাল সরকারের মাধ্যমে দ্বিতীয় দফায় লামিচানের ভিসার জন্য আবেদন করা হয়। কিন্তু শেষ পর্যন্ত তাতেও কোনো লাভ হয়নি।

বৃহস্পতিবার এক বিবৃতিতে নেপাল ক্রিকেটের তরফ থেকে বলা হয়, প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের পরেও জাতীয় দলের খেলোয়াড় লামিচানেকে ভ্রমণের অনুমতি দিতে অস্বীকৃতি জানিয়েছে।

লামিচানের ভিসার বিষয়ে বার্তা সংস্থা এএফপিকে নেপাল ক্রিকেট অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় কমিটির সদস্য বলেন, নেপাল সরকারের বিভিন্ন এজেন্সির মাধ্যমে যুক্তরাষ্ট্রের দূতাবাসে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব নেপাল তদবির করেছে। তবে ভিসা নাকচ করা হয়েছে।

২০২২ সালে কাঠমান্ডুর একটি হোটেলে এক কিশোরীকে ধর্ষণের অভিযোগে লামিচানের বিরুদ্ধে মামলা করা হয়। অভিযোগে গত জানুয়ারিতে তাকে দোষী সাব্যস্ত করে আট বছরের কারাদণ্ড দেওয়া হয়। তবে আপিল করার পর গত ১৫ মে উচ্চ আদালতের রায়ে খালাস পান লামিচানে।

এর আগেই নেপালের বিশ্বকাপ দল ঘোষণা করা হলেও লামিচানেকে দলে নেওয়ার ইঙ্গিত দেয় দেশটির ক্রিকেট বোর্ড। ২৫ মে ছিল আইসিসির অনুমোদন ছাড়াই দল পরিবর্তনের শেষ সুযোগ। তবে শেষ পর্যন্ত লামিচানে যদি ভিসা পেতেনও, তাহলে তাকে কীভাবে বিশ্বকাপ দলে অন্তর্ভুক্ত করা হতো সে বিষয়টি স্পষ্ট নয়।

আগামী ৪ জুন ডালাসে নিজেদের প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে মাঠে নামবে নেপাল। ‘ডি’ গ্রুপে বাকি তিন ম্যাচে তাদের প্রতিপক্ষ ১২ জুন শ্রীলঙ্কা, ১৫ জুন দক্ষিণ আফ্রিকা ও ১৭ জুন বাংলাদেশ।   সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news