লিটন দাসকে গ্যারি সোবার্স মনে হয় রবীচন্দ্রন অশ্বিনের

ওয়েস্ট ইন্ডিজের সাবেক ক্রিকেটার গ্যারি সোবার্সকে কেউ কেউ সর্বকালের সেরা অলরাউন্ডার মনে করেন। আক্রমণাত্মক ব্যাটিংয়ে পারদর্শী ছিলেন সোবার্স। নান্দনিক কাভার ড্রাইভের সঙ্গে পুল শটেও দক্ষ ছিলেন এই ক্যারিবিয়ান অলরাউন্ডার।

বাংলাদেশের উইকেটরক্ষক-ব্যাটার লিটন কুমার দাসও ক্রিকেটে যেন এক রহস্যের নাম। অফুরন্ত প্রতিভা তার মাঝে থাকলেও কেন তিনি প্রত্যাশা পুরোটা মেটাতে পারেননি এখনো। সেটা বুঝে উঠেতে পারছে না এদেশের ক্রিকেটাঙ্গন।

সোবার্সের মতো বাঁহাতি না হলেও পুল, স্ট্রেইট ড্রাইভ, কাভার ড্রাইভে নিজের দক্ষতা দেখিয়েছেন লিটন। এই টাইগার ক্রিকেটারের ব্যাটিং দেখে ভারতের অফ স্পিন অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিনের ডানহাতি সোবার্সের কথা মনে পড়ে।

এ বিষয়ে নিজের ইউটিউব চ্যানেল রবিন উথাপ্পার সঙ্গে এক আলোচনায় অশ্বিন বলেন, বাংলাদেশ পুনেতে ভারতের বিরুদ্ধে বিশ্বকাপের ম্যাচ খেলেছিল। আমি কখনোই গ্যারি সোবার্সকে ডান হাতে ব্যাটিং করতে দেখিনি। তারা যদি আমাকে বলত সে (লিটন) গ্যারি সোবার্সের মতো ডান হাতে ব্যাটিং করছে, তাহলে আমি বলতাম হ্যাঁ, তুমি ঠিক বলেছ।
ভারতে অনুষ্ঠিত ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে সে ম্যাচে একাদশে সুযোগ না পাওয়ায় ডাগ আউটে বসে লিটনের ব্যাটিং দেখেছিলেন অশ্বিন। ম্যাচটিতে ৮২ বল খরচায় ৬৬ রানের ইনিংস খেলেছিলেন লিটন।

২০২২ সালে তিন সংস্করণ মিলে ৪২ ম্যাচে ৪০.০২ গড়ে ১ হাজার ৯২১ রান করেন। পরের বছর ডানহাতি এই ওপেনারের ব্যাট থেকে আসে ১ হাজার ১১৫ রান। অথচ চলতি বছরে ব্যাট হাতে রানের দেখাই পাচ্ছেন না। ৮টি টি-টোয়েন্টি খেলে মোটে ৯৩ রান করেছেন ক্লাসিকাল লিটন।

কয়েকবার একাদশ থেকে বাদ পড়েছেন। লিটনের আসলে কোথায় সমস্যা হচ্ছে এ বিষয়ে অশ্বিনও বুঝে উঠতে পারছেন না। অশ্বিন বলেন, লিটনকে দেখলে মনে হয় কী দারুণ খেলোয়াড়। কিন্তু সে বিশ্বের সেরা ক্রিকেটারদের মতো কেন হতে পারছে না?  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news