শ্রীলঙ্কা-দক্ষিণ আফ্রিকা কঠিন লড়াই আজ

টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটের দ্বিতীয় দিনে দুটো ম্যাচ মাঠে গড়াবে। একটা সকালে, অন্যটা রাত। সকালে ওমান খেলবে নামিবিয়ার বিপক্ষে। আর রাতে। ওমান-নামিবিয়ার ম্যাচের ভেনু্য ব্রিজটাউন। আর শক্তিশালী দুই দল দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা খেলবে নিউইয়র্কে। চারটি দলই আজ প্রথম মাঠে নামছে।

ক্রিকেটপ্রেমীরদের সবার চোখ রাতের ম্যাচের দিকে। তবে দুটো দলেরই কারো বর্তমান সময়টা ভালো যাচ্ছে না। দক্ষিণ আফ্রিকা এ সময়ে তাদের খেলা ১১ টি-টোয়েন্টি ম্যাচের ৯টিতে হেরেছে। বিশ্বকাপের আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে হোয়াইট ওয়াশ হয়েছে। এর কোনোটিতে তারা প্রতিদ্বন্দ্বিতা গড়তে পারেনি।

অন্যদিকে শ্রীলঙ্কা দশ বছর আগে টি-টোয়েন্টির শিরোপা জয় করেছিল। এর আগে কয়েক বছর আগেও তারা টি-টোয়েন্টি ক্রিকেটের সেরা দলের একটা ছিল। কিন্তু বর্তমান সময়টা তাদের পাশে নেই। চ্যাম্পিয়ন হওয়ার পর থেকে সেমিফাইনালেও তারা পৌঁছাতে পারেনি। স্বস্তির বিষয় যে সর্বশেষ খেলা তিনটি সিরিজেই তারা জয় পেয়েছে। তবে প্রতিপক্ষ দলগুলো মোটেও তাদের সেরা শক্তিতে ছিল না। এ সময়ে তারা বাংলাদেশ, আফগানিস্তান ও জিম্বাবুয়ের বিপক্ষে খেলেছে। সত্যি কথা বলতে কি দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা কোনোরকম প্রত্যাশা ছাড়াই বিশ্বকাপে এসেছে।

তার মাঝেও প্রোটিয়াদের স্বস্তির বিষয় হচ্ছে হেনরিখ ক্লাসেন। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে ১৭১ স্ট্রাইক রেটে ৪৭৯ রান করেছেন তিনি। অন্যদিকে শ্রীলঙ্কার মাথিশা পাথিরানা ১৩ উইকেট শিকার করে তার বোলিং দক্ষতার প্রমাণ দিয়েছেন। পাথিরানার পাশাপাশি দিলশান মাদুশানাকা ও দুশমান্থা চামিরা পেস আক্রমণে প্রতিপক্ষের ব্যাটারদের বুকে কাঁপন ধরাতে পারে। পাথিরানা কিছুটা ইনজুরিতে ভুগছেন। হ্যামস্ট্রিং সমস্যা রয়েছে তার। তবে আয়ারল্যান্ডের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে তিন ওভার বোলিং করে ফিটনেসের প্রমাণ দিয়েছেন। ফলে আজ তার খেলা নিয়ে কোনো শঙ্কা নেই। এই পেসত্রয়ীর সঙ্গে তো থাকছেন স্পিনার মাহিশ থিকশানা।

শ্রীলঙ্কার এসব বোলারদের মনোবল ভেঙ্গে দেওয়ার জন্য ব্যাট হাতে তৈরি কুইন্টন ডি কক, এইডেন মার্করাম ও হেনরিখ ক্লাসেন।

এদিকে প্রোটিয়া বোলার কাগিসো রাবাদা ইনজুরির কারণে আগেভাগে আইপিএল ছেড়ে চলে এসেছিলেন। এখন সুস্থ, ফলে তার খেলা নিয়েও কোনো শঙ্কা নেই। নতুন কোনো সমস্যা না থাকলে তাকে আজ দেখা যাবে।

আজকের ম্যাচের ভেনু্য নিউইয়র্কে আকাশের অবস্থা ভালো থাকার পূর্বাভাস জানানো হয়েছে। বৃষ্টির কোনো শঙ্কা নেই। তবে ফিল্ডারদের একটু সতর্ক থাকতে হবে। কেননা ড্রপ ইন পিচ হওয়ায় ফিল্ডাররা যথেচ্ছ ডাইভ দিতে পারবেন না।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news