বঙ্গবন্ধু আন্তর্জাতিক কাবাডিতে টানা চতুর্থবার শিরোপা জিতলো বাংলাদেশ

ঘরের মাঠে টানা চতুর্থবারের মতো শিরোপা ধরে রাখার লক্ষ্যে বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি খেলতে নেমেছিল বাংলাদেশ। দুর্দান্ত পারফরম্যান্স করে ফাইনালে নেপালকে হারিয়ে শিরোপা ঘরে তুলেছে লাল-সবুজের প্রতিনিধিরা।

সোমবার (৩ জুন) মিরপুরের শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে টুর্নামেন্টের ফাইনালে নেপালকে ৪৫-৩১ পয়েন্টের ব্যবধানে হারিয়েছে আব্দুল জলিলের দল। এই জয়ে টানা চতুর্থবারের মতো ট্রফি জিতলো স্বাগতিকরা।

বাংলাদেশ এই টুর্নামেন্টে প্রতিটি ম্যাচই সহজে জিতেছে। ফাইনালও তেমন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হয়নি। নেপাল সেমিফাইনালে কেনিয়ার বিপক্ষে দুর্দান্ত লড়াই করে জিতলেও বাংলাদেশের সামনে দাঁড়াতেই পারেনি। ম্যাচের কোনো মুহূর্তেই নেপাল বাংলাদেশকে চ্যালেঞ্জ জানাতে পারেনি।

ম্যাচের শুরু থেকে নেপালকে চাপে রাখে বাংলাদেশ। পয়েন্ট আদায় করে শিরোপার দিকে হাটতে থাকে স্বাগতিকরা। বাংলাদেশ প্রথমার্ধে ২৪-১০ পয়েন্টে এগিয়ে ছিল। এর মধ্যে ১টি লোনাও ছিল। দ্বিতীয়ার্ধে পয়েন্টের ব্যবধান একই থাকলে বাংলাদেশ শিরোপা জয়ের উল্লাসে মাতে।

এর আগে সেমিফাইনালে থাইল্যান্ডকে ৩টি লোনাসহ ৪১-১৮ পয়েন্টের ব্যবধানে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে বাংলাদেশ। তার আগে, দক্ষিণ কোরিয়াকে ৬৭-২২ পয়েন্টে হারিয়ে প্রতিযোগিতা শুরু করেছিল বাংলাদেশ। এরপর মালয়েশিয়ার বিপক্ষে ৭৩-২২ পয়েন্টে ও ইন্দোনেশিয়ার ৫৯-১৯ পয়েন্টে জিতেছিলেন আরদুজ্জামান-জিয়ারা। নিজেদের চতুর্থ ম্যাচে পোল্যান্ডকে ৭৯-২৮ পয়েন্টে হারিয়ে সেমিফাইনাল খেলা নিশ্চিত করেছিল বাংলাদেশ।

উল্লেখ্য, কাবাডির প্রথম দুই টুর্নামেন্টে কেনিয়াকে ফাইনালে হারিয়ে শিরোপা জিতেছিল বাংলাদেশ। গতবার বাংলাদেশ ফাইনালে জেতে চায়নিজ তাইপেকে হারিয়ে।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news