প্রথম উইকেট জুটিতে জাদরান-গুরবাজের রেকর্ড

টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটে আজ উগান্ডার বিপক্ষে ১২৫ রানে জয় পেয়েছে আফগানিস্তান। বিশাল এ জয়ে প্রথম উইকেট জুটিতে আফগানিস্তানের ইব্রাহিম জাদরান ও রাহমানুল্লাহ গুরবাজ এক কীর্তি গড়েছেন। ১৫৪ রান করেছেন তারা। এবারের বিশ্বকাপে এ পর্যন্ত হওয়া ম্যাচে প্রথম উইকেটে এটাই সর্বোচ্চ রানের কীর্তি।

এবারের বিশ্বকাপের সর্বোচ্চ রানরে কীর্তি হলেও টি-টোয়েন্ট বিশ্বকাপের ইতিহাসে এটি দ্বিতীয় স্থানে। প্রথম স্থানে রয়েছে ইংল্যান্ডের জস বাটলার ও অ্যালেক্স হেলসের কীর্তি। ২০২২ সালের বিশ্বকাপে তারা ভারতের বিপক্ষে অপরাজিত ১৭০ রানের জুটি গড়েছিলেন। 

তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন পাকিস্তানের বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। অপরাজিত ১৫২ রানের জুটি তাদের। ২০২১ সালে ভারতের বিপক্ষে দুবাইয়ে এই কীর্তি গড়েছিলেন তারা।

প্রথম উইকেটে সর্বোচ্চ রানের কীর্তিতে চতুর্থ স্থানে ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল ও ডেভন স্মিথ। ১৪৫ রান করেছিল তারা। ২০০৭ সালে তারা দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই রান করেছিলেন।  

তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন পাকিস্তানের আরেক জুটি কামরান আকমল ও সালমান বাট। ১৪২ রানের জুটি তাদের। ২০১০ সালে গ্রস আইলেটে বাংলাদেশের বিপক্ষে এই কীর্তি গড়েছিলেন আকমল-বাট জুটি।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news