পাকিস্তানের ট্রফি জয় নয়, ভারতের সঙ্গে জেতাটাই আসল: রমিজ রাজা

ভারত আর পাকিস্তান রাজনৈতিক কিংবা খেলার মাঠ, চিরপ্রতিদ্বন্দ্বী। দুই দলের খেলার মাঠেও দর্শকদের সর্বোচ্চ উপস্থিতি দেখা যায়। তাই হয়তো পাকিস্তান ক্রিকেটারদের পরামর্শটা এভাবেই দিয়েছিলেন দেশটির সাবেক ক্রিকেটার রমিজ রাজা। তিনি বলেছিলেন, ট্রফি জিততে পার আর নাই পার অন্তত ভারতের কাছে হেরে এস না। 

রমিজের সেই কথা আজও ভুলতে পারেননি পাক দলের উইকেটরক্ষক-ব্যাটার মোহাম্মদ রিজওয়ান। রমিজের সেই আহ্বান রীতিমতো কাজে দিয়েছিল। পাকিস্তান দলের খেলোয়াড়রা সবাই উঠেপড়ে লেগেছিলেন। ২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে হারিয়েছিল পাকিস্তান। 

সেবার সংযুক্ত আরব আমিরাতের ওই ম্যাচটিতে বাবর আজমের নেতৃত্বে পাকিস্তান রেকর্ড করেছিল। টি-টোয়েন্টি অথবা একদিনের বিশ্বকাপ, সেই প্রথমবার কোনও বিশ্বকাপ ক্রিকেটের ম্যাচে পাকিস্তান ভারতকে পরাজিত করেছিল।

এবার যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত বিশ্বকাপে ভারত-পাকিস্তানের হাইভোল্টেজ ম্যাচ হবে। যা নিয়ে রীতিমতো উজ্জীবিত ক্রিকেটপ্রেমীরা। সেই কারণেই রমিজ রাজার বলা কথাটা। দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামের ম্যাচটা- রিজওয়ানের আরও বেশি করে মনে পড়ছে।

কারণ বিশ্বকাপে দুই দেশের প্রতিদ্বন্দ্বিতার ইতিহাসে শুধু দাগ কেটে গিয়েছে ২০২১। রমিজ রাজা তখন পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান। তিনি দলকে উজ্জ্বীবিত করতে বড় ভূমিকা নিয়েছিলেন। তিনি পাকিস্তান দলের ক্রিকেটারদের বলেছিলেন, সামনেই বিশ্বকাপ। জেতো আর না জেতো, ভারতের কাছে হারা যাবে না। সেই পাকিস্তান দলে রিজওয়ানও ছিলেন। তিনি জানিয়েছেন, রমিজ রাজা সবসময় বলতেন, কোনও চাপের ব্যাপার নেই। আর এইসব বলেই তিনি আমাদের ওপর চাপ বাড়িয়ে দিতেন।

এবারের বিশ্বকাপে ৯ জুন নিউ ইয়র্কে ভারত-পাকিস্তান মুখোমুখি হবে। সে ব্যাপারে রিজওয়ান বলেন, ভারত-পাকিস্তান ম্যাচ মানেই একটা উত্তেজনার ব্যাপার। মানুষ টুর্নামেন্টের অন্য ম্যাচ দেখুক আর দেখুক, ভারত-পাকিস্তান ম্যাচ হলে দেখবেই দেখবে।

এখন পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত আর পাকিস্তান সাতবার মুখোমুখি হয়েছে। তার মধ্যে ছয়বারই ভারত জিতেছে। ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপে ১৯৮৩ থেকে ২০১১ মোট আটবার মুখোমুখি হয়েছে দুই দল। প্রতিবারই ভারত জিতেছে।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news