ভারত প্রথম ম্যাচে মাঠে নামছে আজ

কোটি কোটি ক্রিকেটপ্রেমীদের অপেক্ষার পালা শেষ হচ্ছে আজ। টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটে মাঠে নামছে ভারত। প্রতিপক্ষ আয়ারল্যান্ড। নিউইয়র্কে রাত সাড়ে আটটায় শুরু হবে ম্যাচটি।  'এ' গ্রুপে উভয় দলের প্রথম ম্যাচ এটি। আলোচিত ড্রপ ইন পিচে অনুষ্ঠিতব্য এ লড়াই দেখার জন্য উম্মুখ হয়ে আছে ক্রিকেটভক্তরা।

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আয়োজনের চ্যাম্পিয়ন দল ভারত। ২০০৭ সালে চ্যাম্পিয়ন হওয়ার পর দলটি ক্রিকেটের এই সংক্ষিপ্ত সংস্করণে আর শিরোপার দেখা পায়নি। অবশ্য এর মাঝে এক দশক আগে ২০১৪ সালে ফাইনালে ওঠেছিল। কিন্তু শিরোপার হাতে নিতে পারেনি। শ্রীলঙ্কার কাছে হেরেছিল। তবে এবারের আসরে তারা অন্যতম ফেভারিট। প্রস্তুতি ম্যাচে বাংলাদেশকে হারিয়ে তার প্রমাণও দিয়েছে তারা।

শিরোপা পুনরুদ্ধারে ভারতের একটা ভালো সূচনা দরকার। তার জন্য প্রস্তুতও ভারত। তছাড়া প্রথম ম্যাচে তারা তাদের প্রিয় প্রতিপক্ষকেও পেয়েছে। আয়ারল্যান্ডকে পেলেই সাফল্যের হাসি হাসে দলটি। আয়ারল্যান্ডের বিপক্ষে তাদের পরিসংখ্যানটা ঈর্ষণীয়। এ পর্যন্ত দুই দল সাতবার মুখোমুখি হয়েছে। প্রতিবারই জয়ের হাসি হেসেছে ভারত।

অতীত পরিসংখ্যান যাই হোক না কেন নতুন করে শুরু করতে চায় আয়ারল্যান্ড। ভারতের বিপক্ষে হারের সীমানা থেকে বের হয়ে আসতে চায় তারা। তার প্রস্তুতিটা ভালোভাবেই সেরেছে আয়ারল্যান্ড। গত মাসে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে জোর প্রতিদ্বন্দ্বিতা করেছে। ১-২ ব্যবধানে হারলেও প্রতি ম্যাচেই পাকিস্তানের জন্য হুমকি হয়ে দেখা দিয়েছিল।

বিশ্বকাপে গতকাল অনুষ্ঠিত একাধিক ম্যাচে বৃষ্টি বাগড়া দিয়েছিল। নিউইয়র্কে আজকের আবহাওয়ার পূর্বাভাসে বৃষ্টির তেমন আশঙ্কা নেই। গরমও বেশি নয়, ঠাণ্ডাও নয়। শিশিরেরও শঙ্কা নেই।

তবে আজকের ম্যাচের জন্য পিচ উভয় দলের জন্য দুঃশ্চিন্তার কারণ হয়ে দাঁড়াতে পারে। এ পিচে শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার ম্যাচে ব্যাটারদের উদ্বিগ্ন করে তোলার জন্য যথেষ্ঠ। শ্রীলঙ্কা মাত্র ৭৭ রানে অল আউট হয়েছিল। এ রান টপকাতে দক্ষিণ আফ্রিকার উদ্বেগও ছিল যথেষ্ঠ লক্ষ্যনীয়।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news