বাংলাদেশকে ২-০ ব্যবধানে হারালো অস্ট্রেলিয়া

ফিফার ২০২৬ বিশ্বকাপের বাছাইপর্বের দ্বিতীয় লেগে শক্তিশালী অস্ট্রেলিয়ার মুখোমুখি হয় বাংলাদেশ ফুটবল দল। ঘরের মাঠে বাংলাদেশ হারলেও কিছু হোম অ্যাডভান্টেজ পেয়েছে তারা। কেননা প্রথম লেগে মেলবোর্নে ৭ গোল হজম করেছিল লাল-সবুজের জার্সিধারীরা।

বৃহস্পতিবার (৬ জুন) বসুন্ধরা কিংস অ্যারিনায় বাংলাদেশকে ২-০ গোলে হারিয়েছে অস্ট্রেলিয়া। আগের দিন বসুন্ধরা আবাসিক এলাকায় বৃষ্টি হওয়ার কারণে মাঠ ছিল ভারী। দুই দলের কেউ ভেন্যুতে অনুশীলন করতে পারেনি। ফলে সফরকারীরা নিজেদের স্বাভাবিক খেলাটা খেলতে পারেনি।

ম্যাচের ২৯তম মিনিটে এগিয়ে যায় অস্ট্রেলিয়া। যদিও এই গোলটা সৌভাগ্যক্রমে। অস্ট্রেলিয়ার অ্যাটাকিং মিডফিল্ডার আজদিন হুরস্টিক প্রায় ৪০ গজ দূর থেকে শট নেন। বক্সের সামনে দাড়িয়ে থাকা বাংলাদেশের ডিফেন্ডার মেহেদী মিঠুর পায়ে লেগে বল দিক পরিবর্তন হয়। গোলরক্ষক মিতুল অন্য পোস্টে তাকিয়ে দেখেন বল জালে জড়িয়েছে। বাফুফে নিশ্চিত করেছে গোলটি আত্মঘাতী হিসেবে ম্যাচ অফিসিয়াল লিপিবদ্ধ করেছে।

ম্যাচের প্রথম ৪৫ মিনিট বাংলাদেশ অর্ধেই খেলা হয়েছে। রাকিব ও মোরসালিন চেষ্টা করেছেন কাউন্টার অ্যাটাকে যাওয়ার। ভেজা মাঠে তারাও পারেননি। প্রথমার্ধে বাংলাদেশের কোনো শট অন টার্গেট নেই।

বিরতির পর বাংলাদেশ পাঁচ জন ফুটবলার পরিবর্তন করে। অধিনায়ক জামাল ভুইয়া ৫৫তম মিনিটে নামেন। জামাল নামার কয়েক মিনিট পর দুই একটি আক্রমণে গিয়েছিল। যদিও সেগুলো পূর্ণতা পায়নি। অস্ট্রেলিয়া ৬২ত মিনিটে ব্যবধান দ্বিগুণ করে। বক্সের মধ্যে উপরে থাকা বল পেয়ে কুসুনি হেড করে গোল করেন। 

অস্ট্রেলিয়া গোল পাওয়ার পর সেভাবে আগ্রাসী ভূমিকায় ছিল না। বল দখল করে বাংলাদেশের অর্ধে নিয়ন্ত্রণ রেখেই সন্তুষ্ট ছিল। মিতুল মারমাকে মেলবোর্নের মত বেশি পরীক্ষায় পড়তে হয়নি। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news