নিউইয়র্কের পিচ উন্নয়নে কাজ করছে আইসিসি

শুরু হয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেট। যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ যৌথভাবে এ বিশ্বকাপের আয়োজন করছে। তবে যুক্তরাষ্ট্রের ভেনু্য বিশেষ করে পিচ নিয়ে সমালোচনার শেষ নেই। বিশ্বকাপের প্রথম দুই ম্যাচ যে পিচে অনুষ্ঠিত হয়েছিল সে পিচে ব্যাট করাটা ছিল কঠিন ব্যাপার। 

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) স্বীকার করেছে, প্রথম দুই ম্যাচের ভেনু্য নিউইয়র্কের নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট গ্রাউন্ড আদর্শ মানের নয়। এ সমস্যা থেকে উত্তরণের জন্য আইসিসি কাজ করছে।

গত বৃহষ্পতিবার এক বিবৃতিতে আইসিসি জানিয়েছে, আমরা যেভাবে চেয়েছিলাম নাসাউ কাউন্টি ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামের আচরণটা ঠিক তেমনটা নয়। বিশ্বমানের গ্রাউন্ডসম্যানরা এ ব্যাপারে কাজ করছে। এ ভেনূ্যতে অনুষ্ঠিতব্য বাকি ম্যাচগুলো যেনো ভালোভাবে শেষ হয় তার জন্য তারা চেষ্টা করছে।

নিউইয়র্কের যে ভেনু্যতে বিশ্বকাপের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল সেটি একটি পপ-আপ ক্রিকেট স্টেডিয়াম। মাত্র পাঁচ মাসে এটি তৈরি করা হয়েছে। ফ্লোরিডায় ড্রপ ইন পিচে দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার ম্যাচ অনুষ্ঠিত হয়। ম্যাচে শ্রীলঙ্কা মাত্র ৭৭ রানে অল আউট হয়েছিল। এ রান টপকাতে দক্ষিণ আফ্রিকাকে ১৬.২ ওভার পর্যন্ত ব্যাটিং করতে হয়েছিল।

৫  জুন ভারতের বিপক্ষে আয়ারল্যান্ড মাত্র ৯৬ রান করতে সমর্থ হয়েছিল। যদিও রোহিত শর্মা ও ঋষভ পন্তের চমৎকার ব্যাটিংয়ে ভারত ৮ উইকেটে জয় পায়। রোহিত শর্মা ৫২ রানে রিটায়ার্ড হার্ট হন। আয়ারল্যান্ডের হ্যারি টেক্টর ভারতের জসপ্রিত বুমরার একটি শার্প বাউন্সারে আঙ্গুলে আঘাত পেয়েছিলেন। 

ভারত-আয়ারল্যান্ড ম্যাচ শেষে পিচ নিয়ে ব্যাপক সমালোচনা শুরু হয়। সাবেক ক্রিকেটার অ্যন্ডি ফ্লাওয়ার এটা বিপদজনক বলে অভিহিত করেন। 

পিচের এমন আচরণ নিয়ে উদ্বেগ আরো বাড়িয়ে দিয়েছে ভারত ও পাকিস্তান। এখানে ছয়টি ম্যাচ অনুষ্ঠিত হওয়ার কথা। যার একটি হচ্ছে ভারত ও পাকিস্তান ম্যাচ। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news