তিন জয়ে আফগানিস্তান সুপার এইটে

ওয়েস্ট ইন্ডিজের পর 'সি' গ্রুপ থেকে আফগানিস্তান টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটের সুপার এইটে খেলা নিশ্চিত করেছে। বাংলাদেশ সময় আজ সকালে অনুষ্ঠিত ম্যাচে পাপুয়া নিউগিনিকে ৭ উইকেটে হারায় তারা। পাপুয়া নিউগিনির করা ৯৫ রানের জবাবে আফগানিস্তান ১৫.১ ওভারে ৩ উইকেট হারিয়ে ১০১ রান করে।

টানা তিন ম্যাচ থেকে ৬ পয়েন্ট নিয়ে এখন গ্রুপের শীর্ষে উঠে এসেছে আফগানিস্তান। স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের পয়েন্টও সমান ৬ পয়েন্ট। তবে রান রেটে ওয়েস্ট ইন্ডিজকে টপকে আফগানিস্তান শীর্ষে। উভয় দলের এখন একটি করে ম্যাাচ বাকি রয়েছে। সে ম্যাচে আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ মুখোমুখি হবে। ১৭ জুন এ ম্যাচটি অনুষ্ঠিত হবে।

আফগানিস্তান টস জয়ের পর পাপুয়া নিউগিনিকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায়। ব্যাট হাতে নেমে আফগানিস্তানের বোলারদের তোপে পড়ে পাপুয়ার ব্যাটাররা। তাদের ব্যাটাররা উইকেটে আসা যাওয়ার পালায় থাকে। নির্ধারিত বিরতিতে উইকেট হারায় তারা। ১২ রান করতেই তিন উইকেট হারায় পাপুয়া নিউগিনি। 

আফগান বোলাররা একটু যেনো উদার ছিলেন। তাদের কল্যাণে অতিরিক্ত খাত থেকে পাপুয়া নিউগিনি ২৫ রান পায়। ১৩টি বল ছিল ওয়াইড। লেগবাই থেকে তারা পায় ১২ রান। পাপুয়ার হয়ে সর্বোচ্চ রান করেন কিপলিন ডোরিগা। ২৭ রান করেন তিনি। 

ফজলফারুকী ছিলেন সফল বোলার।। ৪ ওভারে ১৬ রানে তিনি তিন উইকেট পান।। নাভিন উল হক পান ২ উইকেট।

জবাবে আফগানিস্তান ১৫.১ ওভারে ৩ উইকেট হারিয়ে জয় তুলে নেন। তবে আফগানিস্তানের শুরুটা মোটেও স্বস্তিদায়ক ছিল না। ২২ রানে দুই উইকেট হারায় তারা। তবে গুলবাদিন নাইমের চমৎকার ব্যাটিংয়ে সে বিপর্যয় এড়ায় আফগানিস্তান। ৩৬ বলে তিনি ৪৯ রান করেন গুলবাদিন। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news