ফার্গুসনের কীর্তি: চার ওভারে চার মেডেন তিন উইকেট

টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটে নিউজিল্যান্ডের ফাস্ট বোলার লকি ফার্গুসন অনন্য এক কীর্তি গড়েছেন। বিশ্বকাপ ক্রিকেটে প্রথম বোলার হিসেবে চার ওভারই মেডেন বোলিং করেছেন। সোমবার পাপুয়া নিউগিনির বিপক্ষে এমন কীর্তি গড়েন তিনি। তবে টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে এটি দ্বিতীয় ঘটনা।

নিজেদের গ্রুপের শেষ ম্যাচে পাপুয়া নিউগিনির বিপক্ষে ফার্গুসনের বোলিং ফিগার ছিল ৪-৪-০-৩।  এটা নিউজিল্যান্ডের শেষ ম্যাচ ছিল। শেষ ম্যাচ জিতলেও আগেই তাদের বিদায় নিশ্চিত হয়েছিল।

নিজের বোলিং কোটার চার ওভারই মেডেন পাওয়ার প্রথম কীর্তি গড়েছিলেন কানাডার সাদ বিন জাফর। ২০২১ সালে টি-২০ বিশ্বকাপের আমেরিকা অঞ্চলের বাছাই পর্বের খেলায় পানামার বিপক্ষে তিনি এমন সাফল্যের দেখা পেয়েছিলেন। সাদের বোলিং ফিগার ছিল ৪-৪-০-২।

বৃষ্টির কারণে তারোউবোতে দেরিতে শুরু হওয়া ম্যাচে পঞ্চম ওভারের সময় প্রথম বল হাতে নেন লকি ফার্গুসন। প্রথম বলেই পাপুয়া নিউগিনির অধিনায়ক আসাদ ভালাকে ক্যাচ দিতে পারেন। নতুন ব্যাটার সেসে বাউ কোনো রান নিতে পারেননি। সপ্তম ওভারে এসে ফার্গুসন স্ট্রাইক এন্ডে আবার বাউকে পান। এ ওভারেও বাউকে তিনি কোনো রান নিতে দেননি।।

বিরতি নিয়ে ফার্গুসন দ্বাদশ ওভারে আবার বোলিংয়ে আসেন। দ্বিতীয় ওভারে চার্লেস আমিনিকে আউট করেন তিনি। প্রথমে আম্পায়ার আউট দেননি। রিভিউ নেওয়ার পর সফল হন ফার্গুসন। শেষ ওভারের দ্বিতীয় বলে ফার্গুসন তৃতীয় ও শেষ উইকেট পান।

ম্যাচ শেষে ফার্গুসন বলেন, নিশ্চিতভাবে এটা কঠিন উইকেট ছিল। সুতরাং উইকেট শিকারের জন্য আমাদের জন্য ভালো ছিল। উইকেটে সুইং ছিল। বোলিংয়ের জন্য যা ছিল চমৎকার। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news