দক্ষিণ আফ্রিকা-যুক্তরাষ্ট্র ম্যাচে সুপার এইট শুরু আজ 

 টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্ব শেষ। কোনো বিরতি ছাড়াই আজ বুধবার শুরু হচ্ছে সুপার এইট পর্ব। প্রথম দিনেই মাঠে নামছে স্বাগিতক যুক্তরাষ্ট্র ও টুর্নামেন্টের অপরাজিত দল দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায় নর্থ সাউন্ডে শুরু হবে ম্যাচটি।

স্বাগতিক যুক্তরাষ্ট্র ক্রিকেট বিশ্বকে চমকে দিয়েছে। আয়োজকরা  সুপার এইটের জন্য যুক্তরাষ্ট্রকে বিবেচনা করেনি। 'এ' গ্রুপ থেকে ভারতের পাশাপাশি পাকিস্তানকে সুপার এইটের জন্য বিবেচনা করেছিল তারা। কিন্তু প্রথম ম্যাচেই পাকিস্তানকে হারিয়ে যুক্তরাষ্ট্র সব জল্পনা কল্পনা ভুল প্রমাণ করেছিল। গ্রুপে রানার্স আপ হয়ে তারা সুপার এইটে উঠে এসেছে।

অন্যদিকে দক্ষিণ আফ্রিকা গ্রুপ পর্বের শতভাগ জয় নিয়ে সুপার এইটে উঠেছে। তবে শতভাগ জয় পেলেও ম্যাচগুলোতে  যে একচ্ছত্র আধিপত্য ছিল তা বলা যাবে না। শ্রীলঙ্কার পক্ষে জয়টা সহজে এসেছিল কিন্তু অন্য ম্যাচের জয়গুলো ছিল ততটা কঠিন। অন্য ম্যাচের ফলাফলে যে কোনো কিছু ঘটে যেতে পারতো। নেদারল্যান্ডসের বিপক্ষে ১০৪ রান করতে গিয়ে তারা ১২ রানে হারিয়েছিল ৪ উইকেট। বাংলাদেশের বিপক্ষে তাদের সংগ্রহ ছিল ৬ উইকেটে ১১৩ রান। জয় ৪ রানে। আর নেপালের বিপক্ষে জয় মাত্র ১ রানে। ফলে দক্ষিণ আফ্রিকার কানের পাশ থেকে তীর চলে গেছে বলাই যায়।

বৃষ্টি কারণে যুক্তরাষ্ট্র তাদের শেষ ম্যাচটি খেলতে পারেনি।। তার আগে ভারতের বিপক্ষে নিয়মিত অধিনায়ক মোনাঙ্ক প্যাটেল ইনজুরির কারণে মাঠের বাইরে ছিলেন। আজ তার দলে ফেরার জোরালো সম্ভাবনা রয়েছে। অন্যদিকে দক্ষিণ আফ্রিকা শেষ ম্যাচে কেশব মহারাজের পরিবর্তে তাবরাইজ শামসিকে নিয়ে এসেছিল। নেপালের বিপক্ষে তিনি চার উইকেট পেয়েছিলেন। অন্যদিকে মহারাজ ধারাবাহিক ভালো করছেন। ফলে দল নির্বাচনে একটা মধুর সমস্যায় পড়তে হচ্ছে নির্বাচকরা।

অন্যদিকে টানা ১২ ম্যাচ হোম গ্রাউন্ডে খেলার পর প্রথমবার দেশের বাইরে খেলতে যাচ্ছে। তারপরও তারা রূপকথা অব্যাহত রাখতে চায় তারা। কানাডার বিপক্ষে উদ্বোধনী ম্যাচে যুক্তরাষ্ট্র তাদের ব্যাটিং শক্তির প্রমাণ দিয়েছিল, দ্বিতীয় ম্যাচে পাকিস্তানকে উড়তে দেয়নি। পাকিস্তানের বিপক্ষে জয় তো তাদের রূপকথার শুরু ছিল। আর ভারতকে শুরুতে কাঁপিয়ে দিয়েছিল।

দক্ষিণ আফ্রিকা নিজেদের খুব বেশি স্বস্তিতে থাকতে পারছে না। অন্যদিকে যুক্তরাষ্ট্র তাদের সামর্থ্যরে প্রমাণ দিয়ে চলেছে।  ফলে জমজমাট এক লড়াই হওয়ার সম্ভাবনা রয়েছে।

নর্থ সাউন্ডে আবহাওয়া ভালো থাকার পূর্বাভাস দেওয়া হয়েছে।  বৃষ্টির কোনো আশঙ্কা নাই। এখানকার পিচটি ব্যাটার সহায়ক। এখানে অনুষ্ঠিত চার ম্যাচে পরে ব্যাট করা দল তিনবার জিতেছে।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news