২০২৬ ফুটবল বিশ্বকাপের সূচি প্রকাশ, একদিনে হবে ৬ ম্যাচ

ফিফার ২০২৬ সালে অনুষ্ঠিতব্য ২৩তম ফুটবল বিশ্বকাপের আসরকে বলা হচ্ছে গ্রেটেস্ট শো অন আর্থ। কারণ এই আসরেই ইতিহাসে সবচেয়ে বেশি দল অংশগ্রহণ করবে। ৪৮ দলের এই টুর্নামেন্ট আয়োজনের দায়িত্ব পেয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো। ২০২৬ সালে ১১ জুন বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ হবে মেক্সিকোর আজতেকা স্টেডিয়ামে। একই বছরের ১৯ জুলাই যুক্তরাষ্ট্রের নিউজার্সির মেটলাইফ স্টেডিয়ামে হবে ফাইনাল।

এই আসরে সর্বমোট ১০৪টি ম্যাচ হবে। যেখানে কাতার বিশ্বকাপে ৩২ দলের অংশগ্রহণে ম্যাচ সংখ্যা ছিল ৬৪টি। ২০২৬ বিশ্বকাপের দল এবং ম্যাচের সংখ্যা বাড়লেও, বাড়ছে না সময়। ফলে একদিনে অনুষ্ঠিত হবে ৬টি ম্যাচ। ২৪ থেকে ২৭ জুন, এই চারদিন মাঠে গড়াবে ৬টি করে ম্যাচ।

অংশগ্রহণকারী ৪৮ দলকে ১২টি গ্রুপে ভাগ করা হবে। প্রতি গ্রুপে থাকবে চারটি করে দল। সেখান থেকে গ্রুপের প্রথম দুই দল করে সুপার সিক্সটিনে কোয়ালিফাই করবে। স্বাগতিক হওয়ায় মেক্সিকো এ-জোন, কানাডা বি-জোন এবং যুক্তরাষ্ট্র পড়েছে ডি-জোনে।

গ্রুপ পর্ব চলবে ১১ জুন থেকে ২৭ জুন পর্যন্ত। রাউন্ড অব থার্টি টু এর ম্যাচ ২৯ জুন থেকে চলবে ৩ জুলাই পর্যন্ত। যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়া এবং মেক্সিকোর গুয়াদালাহারা ছাড়া বাকি ১৪টি ভেন্যুতে হবে শেষ ৩২ দলের খেলা। এ ছাড়া এ রাউন্ডের দুটি করে ম্যাচ হবে ডালাস ও লস অ্যাঞ্জেলসে। 

৪ থেকে ৭ জুলাই হবে রাউন্ড অব সিক্সটিনের ম্যাচ। ৯ জুলাই শুরু হয়ে ১১ জুলাই শেষ হবে শেষ আটের লড়াই। মায়ামি, কানসাস সিটি, বোস্টন আর লস অ্যাঞ্জেলস, এই চার ভেন্যুতে হবে কোয়ার্টার ফাইনালের ম্যাচ। ১৪ ও ১৫ জুলাই দুই সেমিফাইনাল হবে ডালাস ও আটলান্টায়। আর ১৮ জুলাই মায়ামিতে হবে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ। আর ১৯ জুলাই নিউজার্সিতে অনুষ্ঠিত হবে ফাইনাল।

কানাডার দুই শহর টরেন্টো ও ভ্যানকুভারে মোট ১৩টি ম্যাচ অনুষ্ঠিত হবে। মেক্সিকোর তিন শহর মেক্সিকো সিটি, গুয়াদালজারা ও মনেটেরিতে হবে ১৩ ম্যাচ। আর বাকি ৭৮টি ম্যাচ অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রের ১১টি শহরে। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news