আফগানিস্তানের বিপক্ষে আমাদের সিরিজ খেলা উচিত: অস্ট্রেলিয়ার উসমান খাজা

ক্রিকেটবিশ্বে আফগানিস্তানের আগমনের ইতিহাস খুব বেশি না হলেও তাদের প্রাপ্তিটা অনেক। বেশ কয়েকবার অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছে রশিদ খানের দল। তারা হারলেও নিজেদের সামর্থ্য দেখিয়ে হাড্ডাহাড্ডি লড়াই করেছে। রোববার টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটের খেলায় অজিদের ২১ রানে হারিয়েছে আফগানরা।

তবে আফগানিস্তানে তালেবানদের শাসনের কারণে মানবাধিকার লঙ্ঘনের শিকার হয়েছে নারীরা। মেয়েদের ক্রিকেটে নিষেধাজ্ঞা আরোপ করা হয়, কড়াকড়ি করা হয় মেয়েদের উচ্চশিক্ষায়ও। এরই প্রতিবাদে আফগানদের বিরুদ্ধে দ্বিপক্ষীয় সিরিজ দুইবার হওয়ার  কথা থাকলেও স্থগিত করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। -প্রথম আলো

কারণ হিসেবে তারা দেখিয়েছে, নারী ও কন্যাশিশুদের মানবাধিকারে লক্ষণীয় বিপর্যয় ঘটেছে। তবে আফগানিস্তানের বিপক্ষে সিরিজ খেলা উচিত বলে মনে করছেন অজি ক্রিকেটার উসমান খাজা।
মেলবোর্নে অ্যামাজন প্রাইমের এক অনুষ্ঠানে অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম নাইন’কে খাজা বলেছেন, আমি ব্যক্তিগতভাবে মনে করি, আফগানিস্তানের বিপক্ষে আমাদের খেলা উচিত। এ সমস্যায় আমি দুই পক্ষের প্রতিই সহমর্মী। আফগানিস্তানে নারীদের ক্রিকেট নিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়ার যে অবস্থান, সেখানে বিভিন্ন বিষয়েই আমি একমত এবং সম্মানও করি। তবে আরেকটি ব্যাপার হলো, খেলাকেও এগিয়ে নিতে হবে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ঐতিহাসিক জয়ের পর আফগানিস্তানের তারকা লেগ স্পিনার রশিদ খান বলেছিলেন, বিশ্বকাপে দুই দল মুখোমুখি হতে পারে কিন্তু দ্বিপক্ষীয় সিরিজে হওয়া যাবে না, এমনটা ভাববেন না যে রাজনীতি ও ক্রিকেট দিয়ে এ ধরনের সমস্যার সমাধান করবেন। আমরা যদি বিশ্বকাপে খেলতে পারি, তাহলে কেন দ্বিপক্ষীয় সিরিজে খেলব না?

উল্লেখ্য, হোবার্টে ২০২১ সালের নভেম্বরে আফগানিস্তানের বিপক্ষে প্রথমবারের মতো টেস্ট খেলার কথা ছিল অস্ট্রেলিয়া দলের। এরপর গত বছর মার্চে আরব আমিরাতে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ খেলার কথা ছিল অস্ট্রেলিয়ার।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news