ক্রোয়েশিয়ার হৃদয় ভাঙ্গলো ইতালি

বর্তমান চ্যাম্পিয়ন ইতালি নাটকীয় গোলে ইউরোর নক আউট পর্বে পৌঁছেছে। ক্রোয়েশিয়ার বিপক্ষে ইনজুরি সময়ে মাতিয়া জাকাগনির গোলে ভর করে তারা শেষ ষোলেতে খেলা নিশ্চিত করেছে। অন্যদিকে হৃদয় ভেঙ্গেছে ক্রোয়েশিয়ার। গ্রুপের শেষ ম্যাচে বর্তমান চ্যাম্পিয়নদের সঙ্গে ১-১ গোলে ড্র করায় তারা গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে।

ইতালির বিপক্ষে বাঁচা মরার এ লড়াইয়ে লুকা মদরিচের গোলে এগিয়ে ছিল ক্রোয়েশিয়া। ৫৫ মিনিটে মদরিচের এ গোলে ভর করে তারা নক আউটের স্বপ্ন দেখছিল। সে স্বপ্ন বাস্তবে রূপ দেওয়ার পথেই ছিল। কিন্তু মাতিয়া জাকাগনি তাদের হৃদয় ভেঙ্গে দিলেন। ম্যাচের শেষ বাঁশি বাজার অপেক্ষায় ছিল ক্রোয়েশিয়া। এমন সময়ে তার গোল ইতালির নক আউট পর্বে খেলা নিশ্চিত করে। অন্যদিকে বিদায় হয় ক্রোয়েশিয়ার।

ড্রর ফলে ইতালি তিন ম্যাচ থেকে ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় হয়েছে। অন্যদিকে ক্রোয়েশিয়া হয়েছে তৃতীয়, তাদের পয়েন্ট দুই। গ্রুপে তৃতীয় সেরা হয়েও নক আউট পর্বে খেলার সুযোগ রয়েছে। তবে সেক্ষেত্রে অন্তত তিন পয়েন্টের প্রয়োজন। সে বিচারে ক্রোয়েশিয়ার সম্ভাবনা নেই। ২০১৮ সালের বিশ্বকাপের ফাইনালিস্ট এবারের টুর্নােমেন্টের শুরু থেকেই  নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারেনি। স্পেনের সঙ্গে হারের পর আলবানিয়ার সঙ্গে তারা ড্র করে। এই ড্র’ই ক্রোয়েশিয়ার জন্য বড় ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়।

অন্যদিকে ইতালি যে খুব ভালো খেলেছে তা বলা যাবে না। ২০২০ সালে ইংল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়া ইতালি এবারের টুর্নামেন্টে তাদের সেরা পারফরম্যান্স থেকে অনেক দূরে রয়েছে।

নক আউট পর্বে ইতালি সুইজারল্যান্ডের বিপক্ষে খেলবে। ২৯ জুন এ ম্যাচটি অনুষ্ঠিত হবে। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news