ভারতের সামনে আবার সেই ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বিশ্বকাপে ইতিহাস গড়তে চায় আফগানিস্তান

 টি-টোয়েন্টি বিশ্বকাপের দুই সেমিফাইনাল একই দিনে। বৃহস্পতিবার ওয়েস্ট ইন্ডিজের মাটিতে মঞ্চায়ন হবে ভারত ও ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তানের ম্যাচ।

গত দু’বছরে ভারতীয় ক্রিকেটভক্তদের স্বপ্নভঙ্গ হয়েছে দু’টো দেশের হাতে। গত নভেম্বরে ৫০ ওভারের বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হারতে হয়েছিলো ভারতকে। আর তারও আগে, শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে হেরে গিয়েছিলেন রোহিত শর্মারা। 

ভারতের কাছে হারের ধাক্কায় টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ইতোমধ্যেই বিদায় নিয়েছে অস্ট্রেলিয়া। আর চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে আবার সেই ইংল্যান্ডের সামনে পড়েছে ভারত। বৃহস্পতিবার গায়ানায় ঠিক হয়ে যাবে, দু’বছর আগের হারের শোধ ভারত তুলতে পারবে কি না। বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৮টায় খেলা শুরু হবে।

ভারত অধিনায়ক রোহিত শর্মা জানিয়ে দিয়েছেন, সেমিফাইনালে প্রতিপক্ষ কে, সেটা নিয়ে ভাবছেন না তারা। ভারত নিজেদের স্বাভাবিক খেলাটাই খেলবে। অস্ট্রেলিয়াকে হারিয়ে রোহিত বলেছেন, আমরা আলাদা কিছু করতে চাইছি না। যে ক্রিকেট খেলছি সেটাই খেলে যাবো। কে প্রতিপক্ষ তা দেখার দরকার নেই। সবাইকে বলেছি, খোলা মনে খেলতে। চাপ না নিতে। এই রকম ক্রিকেট খেললেই আমরা সফল হবো।

এদিকে ক্রিকেট ইতিহাসে প্রথমবার আইসিসির কোন টুর্নামেন্টের ফাইনালে ওঠার লক্ষ্য টি-টোয়েন্টি বিশ^কাপ নবম আসরের প্রথম সেমিফাইনালে বৃহস্পতিবার সকালে মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা-আফগানিস্তান। 

ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপ মিলিয়ে সাতবার সেমিফাইনালে খেললেও, ফাইনালে মঞ্চে ওঠার সুযোগ হয়নি প্রোটিয়াদের। ফাইনালে খেলতে না পারার বন্ধ্যাত্ব এবার ঘোচাতে মরিয়া অষ্টমবারের মত আইসিসি টুর্নামেন্টের সেমিতে উঠা দক্ষিণ আফ্রিকা। 

এদিকে ফাইনাল ছাড়া অন্য কিছুই ভাবছে না প্রথমবারের মত আইসিসির কোন ইভেন্টের সেমিফাইনালে জায়গা করে নেওয়া আফগানিস্তান। ত্রিনিদাদে ব্রায়ান লারা স্টেডিয়ামে সকাল সাড়ে ৬টায় শুরু হবে ম্যাচটি।

এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে দু’বার মুখোমুখি হয়েছে দক্ষিণ আফ্রিকা-আফগানিস্তান। দু’বারই বিশ্বকাপের মঞ্চে দেখা হওয়া ম্যাচে জয় পেয়েছে প্রোটিয়ারা। ২০১০ সালে ৫৯ রানে এবং ২০১৬ সালে ৩৭ রানে জয় পেয়েছিলো দক্ষিণ আফ্রিকা। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news