পর্তুগালকে হারিয়ে জর্জিয়ার ইতিহাস

ফুটবল মাঠে ২০২৪ সালের ২৬ জুনের তারিখটা সহজে ভুলতে পারবে না জর্জিয়া। ইউরো চ্যাম্পিয়নশিপের প্রথম আসরেই ইতিহাস রচনা করেছে। এদিন তারা ইউরো চ্যাাম্পিয়নশিপের নক আউট পর্বে নাম লিখিয়েছে। শুধু তাই নয়, টুর্নামেন্টে  জায়ান্ট দল সাবেক চ্যাম্পিয়ন পর্তুগালকে হারিয়ছে। বুধবার রাতে 'এফ' গ্রুপের ম্যাচে তারা পর্তুগালের বিপক্ষে ২-০ গোলে জয় পেয়েছে। এ জয় তাদেরকে পৌঁছে দিয়েছে নক আউট পর্বে।

জর্জিয়ার হয়ে খিভিচা কারাতসখেলিয়া ও জর্জেস মিকাউতাদজে গোল করেন। উভয়ার্ধে তারা একটি করে গোল পায়। জর্জেস মিকাউতাদজে পেনাল্টি থেকে গোল করে টুর্নামেন্টে তার গোল সংখ্যা তিন করেছেন। বর্তমানে তিনি গোলদাতার তালিকায় শীর্ষে রয়েছেন।

প্রথম দুই ম্যাচের জয় নিয়ে আগেই নক আউট পর্ব নিশ্চিত করেছে পর্তুগাল। ফলে এ ম্যাচে নিয়মিত খেলোয়াড়দের বিশ্রামে রেখেছিলেন কোচ। ক্রিশ্চিয়ানো রোনালদোসহ তিনজন নিয়মিত খেলোয়াড়কে প্রথম একাদশে ছিলেন।

ম্যাচের কিছু বুঝে উঠতে না উঠতেই জর্জিয়া গোল করে এগিয়ে যায়। পর্তুগালের অ্যান্তোনিও সিলভার দুর্বল পাসের সুযোগ কাজে লাগিয়ে খিভিচা কারাতসখেলিয়া দলকে এগিয়ে নেন। বিরতির পর পেনাল্টি থেকে গোল করেন জর্জেস মিকাউতাদজে। 

গোল পরিশোধে মরিয়া হয়ে চেষ্টা করেছেন। ৩৯ বছর বয়সে গোল করে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের সবচেয়ে বেশি বয়সে গোল করার কীর্তিটা নিজের করতে বারবার বল নিয়ে ছুটেছেন। কিন্তু গোলের দেখা পাননি তিনি। গোল না পেলেও বিতর্কের জন্য প্রথমার্ধে হলুদন কার্ড দেখেছেন। আর দ্বিতীয়ার্ধে তাকে তুলে নেওয়া ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। পানির বোতলে লাথি মেরেছেন। এই প্রথম রোনালদো কোনো বড় ধরণের টুর্নামেন্টের গ্রুপ পর্বের ম্যাচে কোনো গোল পেলেন না। তাই তো বদলি করায় ক্ষুদ্ধ প্রতিক্রিয়া দেখান তিনি।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news