বিশ্বকাপে ব্যর্থতার দায় নিয়ে শ্রীলঙ্কার প্রধান কোচ সিলভারউড ও পরামর্শক কোচ জয়াবর্ধনের পদত্যাগ

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে দল নিয়ে প্রত্যাশায় বুক বেঁধেছিল শ্রীলঙ্কা। কিন্তু ছিটেফোঁটাও পূরণ করতে পারেননি ওয়ানিন্দু হাসারাঙ্গারা। টি-টোয়েন্টি বিশ্বকাপে এক রাশ ব্যর্থতা নিয়ে দেশে ফিরে গেছে শ্রীলঙ্কা।

এরপরই দলটির পরামর্শক কোচ মাহেলা জয়াবর্ধন পদত্যাগ করেন। তার একদিন পর বৃহস্পতিবার দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন প্রধান কোচ ক্রিস সিলভারউডও। এ বিষয়টি নিশ্চিত করেছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড (এসএলসি)। -ইএসপিএন ক্রিকইনফো

ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেছেন ৪৯ বছর বয়সী এই ইংলিশ কোচ। টি-টোয়েন্টি বিশ্বকাপে লঙ্কানদের সুপার এইটে তুলতে না পারার ব্যর্থতার দায় নিয়েই তারা চাকরি ছেড়েছেন বলে ধারণা করা হচ্ছে।

এসএলসির প্রকাশিত বিজ্ঞপিএতে সিলভারউড বলেছেন, শ্রীলঙ্কার ক্রিকেটের অংশ হতে পারাটা আমার জন্য সম্মানের এবং আমি দারুণ সব স্মৃতি নিয়ে যাচ্ছি। 
আন্তর্জাতিক কোচ হওয়া মানে দীর্ঘসময়ের জন্য ভালোবাসার মানুষদের থেকে দূরে থাকা। আমার পরিবারের সঙ্গে দীর্ঘ আলাপের পর আমার মন এখন আবেগে উদ্বেলিত, মনে হছে এখন সময় ঘরে ফেরার।

২০২২ সালের এপ্রিলে সিলভারউড শ্রীলঙ্কার কোচের দায়িত্ব গ্রহণ করেছিলেন। এরপরই ২০২৩ সালের এশিয়া কাপে শ্রীলঙ্কা রানার্স আপ হয়। কিন্তু মাত্র ছয়মাসের মধ্যে দুটি বিশ্বকাপে ব্যর্থ হওয়ার পর কোচের দায়িত্ব ছাড়লেন সিলভারউড। 

এদিকে ২০২২ সালে শ্রীলঙ্কার পরামর্শক কোচ হিসিবে এক বছরের জন্য দায়িত্ব নিয়েছিলেন জয়াবর্ধনে। ২০২৩ সালে জানুয়ারিতে আরও এক বছরের মেয়াদ বৃদ্ধিতে স্বাক্ষর করলেও চুক্তির ছয় মাসের মধ্যে পদত্যাগ করেছেন তিনি। তবে কী কারণে শ্রীলঙ্কার সাবেক এই ব্যাটার পদত্যাগ করলেন তা এখনো জানা যায়নি।

ধারণা করা হচ্ছে বিশ্বকাপে বাজে পারফরম্যান্সের জন্যই এমন সিদ্ধান্ত নিয়েছেন তিনি। টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরটা একেবারেই ভালো যায়নি শ্রীলঙ্কার। 

টুর্নামেন্ট শুরুর আগে প্রস্তুতি ম্যাচে নামিবিয়ার বিপক্ষে জিতলেও হারতে হয়েছিল নেদারল্যান্ডসের সঙ্গে। বিশ্বকাপের শুরুটাও ভালো করতে পারেনি ওয়ানিন্দু হাসারাঙ্গা।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news