টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বোচ্চ উইকেটের রেকর্ড ফজলহক ফারুকির

টি-টোয়েন্টি বিশ্বকাপের চলমান আসরে বল হাতে দুর্দান্ত পারফরম্যান্স করেছেন ফজলহক ফারুকি। ব্যক্তিগত অর্জনের পাশাপাশি আফগানিস্তানকে ফাইনালে তোলারও সুযোগ ছিল তার সামনে। তবে ব্যাটারদের ব্যর্থতায় প্রথমবারের মতো সেমি-ফাইনালে খেলা দলটি দক্ষিণ আফ্রিকার কাছে স্রেফ উড়ে গেছে।

কিন্তু এক আসরে সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ড এখন এই বাঁহাতি পেসারের দখলে। ত্রিনিদাদে বৃহস্পতিবার (২৭ জুন) টুর্নামেন্ট থেকে বিদায়ের আগে টি-টোয়েন্টি বিশ্বকাপের এক আসরে ৮ম্যাচ খেলে ১৭টি শিকার করেন তিনি। এর আগে সমান ম্যাচে ১৬ উইকেট নিয়ে রেকর্ডটির মালিক ছিলেন শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা। ২০২১ সালের আসরে এই কীর্তি গড়েন লঙ্কান লেগ স্পিনার।

বাংলাদেশের বিপক্ষে ম্যাচ দিয়ে এই মাইলফলক স্পর্শ করেন ফারুকি। আর সেমি-ফাইনালে দারুণ এক ডেলিভারিতে কুইন্ট ডি কককে বোল্ড করে রেকর্ডটি নিজের করে নেন তিনি।

চলতি আসরে নিজেদের প্রথম ম্যাচে উগান্ডার বিপক্ষে ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৯ রান খরচায় ৫ উইকেট শিকার করেন ফারুকি। পরের ম্যাচে ৪ উইকেট নিয়ে গুঁড়িয়ে দেন নিউজিল্যান্ড ব্যাটিং অর্ডার। আফগানরা ম্যাচ জেতে ৮৪ রানের বিশাল ব্যবধানে। পাপুয়া নিউ গিনির বিপক্ষে ২৩ বছর বয়সী এই পেসার নেন ৩ উইকেট। -অলআউট স্পোর্টস

এরপর ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়ার বিপক্ষে দুটি ম্যাচে উইকেটশূন্য থাকেন ফারুকি। মাঝে ভারতের বিপক্ষে সুপার এইটের ম্যাচে নেন আরও ৩ উইকেট।

তবে চলতি আসরেই ফারুকির এই রেকর্ড ছোঁয়ার অথবা পেছনে ফেলার সুযোগ রয়েছে আর্শদ্বীপ সিংয়ের সামনে। এখন পর্যন্ত ৬ ম্যাচ খেলা ভারতের বাঁহাতি এই পেসারের শিকার ১৫ উইকেট।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news